× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

প্রথম কোনো আরব নারীকে মহাকাশে পাঠাচ্ছে আমিরাত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) এপ্রিল ১১, ২০২১, রবিবার, ৪:৪০ অপরাহ্ন

বিশ্বে প্রথম কোনো আরব নারীকে মহাকাশচারী হিসেবে প্রশিক্ষণ দিতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যের দেশটি সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক সংস্কারের উদ্দেশ্যে বেশ জোরেশোরেই মহাকাশ দৌড়ে নেমেছে। নোরা আল-মাতরুশি নামের ওই আরব নারীর বয়স ২৭ বছর। বর্তমানে তিনি আবু ধাবির জাতীয় তেল কোম্পানিতে কাজ করছেন। যুক্তরাষ্ট্রে ২০২১ সালের নাসা মহাকাশচারী কোর্সে যুক্ত হচ্ছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তিতে উন্নয়নের চেষ্টা করছে সংযুক্ত আরব আমিরাত। এতে করে তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসতে পারবে দেশটি।
গত ফেব্রুয়ারি মাসে আমিরাতের পাঠানো মহাকাশযান মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছাতে পেরেছে।
এটিই আরব বিশ্বের কোনো রাষ্ট্রের অন্য কোনো গ্রহে প্রথম অভিযান। ২০২৪ সালের মধ্যেই চন্দ্রাভিযান পরিচালনা করবে আরব আমিরাত। দেশটি ২১১৭ সালের মধ্যেই চাঁদে মানব বসতি স্থাপনের টার্গেট গ্রহণ করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Shahid ullah
১১ এপ্রিল ২০২১, রবিবার, ৬:৪৯

লুটেরা বিনোদনের জন্য কত কিছু যে করে। আমিরাত সে লুটেরাদের অনুসরন করছে। মহাকাশ বা চন্দ্রে না। না মঙ্গল কিংবা বৃহস্পতি। শনির দশা থেকে মুক্ত থাকতে শুক্র কিংবা বুধও নয়। অগণতি মানুষ ক্ষুধার যন্ত্রণায় হাহাকার করছে এ পৃথিবীতেই। আমিরাতের আক্রমণে ইয়েমেনে। বর্ডারক্রস সিরিয়ায়।

আল এমরান
১১ এপ্রিল ২০২১, রবিবার, ৫:৫৫

নোরা আল-মাতরুশি ,অভিনন্দন । Congratulations to you.

অন্যান্য খবর