× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

চীনের ভ্যাকসিনের কার্যকরিতা কম, স্বীকার করে নিলো কর্মকর্তারা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) এপ্রিল ১১, ২০২১, রবিবার, ৮:৪৪ অপরাহ্ন

চীনের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনের কার্যকরিতা অত্যন্ত কম বলে যে অভিযোগ রয়েছিল তা স্বীকার করে নিয়েছে দেশটি। চীনের শীর্ষ রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এক ঘোষণায় ভ্যাকসিনের দুর্বলতার কথা জানায়। দেশটির সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোলের পরিচালক গাও ফু এক সম্মেলনে বলেন, চীনের ভ্যাকসিন খুব একটা সুরক্ষা দিতে পারছে না। দক্ষিণাঞ্চলীয় শহর চেংদুতে শনিবার ওই সম্মেলনের আয়োজন করা হয়।  

আল-জাজিরার খবরে জানানো হয়েছে, বিশ্বের অল্প কয়েকটি দেশে রপ্তানি করা হয়েছে চীনের ভ্যাকসিন। এরমধ্যে পাকিস্তান প্রথম থেকেই চীনের দেয়া অনুদানের ভ্যাকসিন প্রয়োগ করে আসছে। গাও বলেন, এখন তারা দেখছেন নতুন কোনো প্রযুক্তি ব্যবহার করে তৈরি ভিন্ন ভ্যাকসিন উৎপাদন শুরু করা যায় কিনা।

চীনের সিনোভ্যাকের তৈরি ভ্যাকসিন মাত্র ৫০.৪ শতাংশ কার্যকরি বলে জানিয়েছিল ব্রাজিলের গবেষকরা। সেখানে ফাইজারের ভ্যাকসিন ৯৭ শতাংশ কার্যকরি।

এখনো বিদেশি ভ্যাকসিন অনুমোদন দেয়নি চীন। তবে ফাইজার ও মডার্নার ভ্যাকসিনে যে এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে সেটির অনুকরণে নতুন ভ্যাকসিন তৈরি করার ইংগিত দিয়েছে দেশটি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
১২ এপ্রিল ২০২১, সোমবার, ১:২৯

নকল বাজ চীন। এবার ও সঠিক ক্ষমতাশালী টিকা বানাতে পারবে না। তবে যদি তাদের কাছ থেকে ফ্রেনসাইজ কিনে উৎপাদন করে তবে ভালো মানের টিকা বানানো সম্ভব হতে পারে।

অন্যান্য খবর