× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ৯ মে ২০২১, রবিবার, ২৬ রমজান ১৪৪২ হিঃ

চার্টার্ড ফ্লাইটে পাকিস্তানের পর শ্রীলঙ্কায় বাংলাদেশ দল

খেলা

স্পোর্টস ডেস্ক
১২ এপ্রিল ২০২১, সোমবার

গত বছরের জানুয়ারিতে বাংলাদেশ দল পাকিস্তান সফর করেছিল চার্টার্ড ফ্লাইটে। বাংলাদেশ বিমানের আরেকটি চার্টার্ড ফ্লাইট তামিম-মুমিনুলদের নিয়ে গেল শ্রীলঙ্কা। আজ (১২ই জুলাই) দুপুর সাড়ে ১২টার পর শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছাড়ে বাংলাদেশ দল। সফরে লঙ্কানদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে মুমিনুল হকের দল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজটি হওয়ার কথা ছিল গত জুলাইয়ে। সূচিতে ছিল তিন টেস্ট ম্যাচ। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপে স্থগিত হয় সেই সফর। পরে সেপ্টেম্বরে আবার দুই দেশের বোর্ডের আলোচনা হয় সফর নিয়ে। তখন কোয়ারেন্টিনের সময় নিয়ে টানাপোড়েনে শেষ মুহূর্তে আবার স্থগিত হয় সিরিজ।
সেই সিরিজই এবার হচ্ছে, ম্যাচ কমে গেছে একটি।

টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ ম্যাচ খেলে এখনো পয়েন্টের মুখ দেখেনি বাংলাদেশ। ২০১৯ সাল থেকে সব মিলিয়ে ৯ টেস্ট খেলে জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে একটি ম্যাচ ছাড়া সবকটি হেরেছে দল। সবশেষ গত ফেব্রুয়ারিতে খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে হারতে হয়েছে ২-০তে। লঙ্কা সফরে টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্টের স্বপ্ন নিয়ে উড়াল দিয়েছে টাইগাররা। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে শ্রীলঙ্কায় দলের সঙ্গী হননি সাকিব আল হাসান। টাইগার অলরাউন্ডার খেলছেন আইপিএলে। এই সিরিজের জন্য মোস্তাফিজুর রহমান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বিবেচনায় নেই। তিনিও আইপিএলে খেলতে ভারতে রয়েছেন। শ্রীলঙ্কাতে পৌঁছে টিম হোটেলে তিনদিন ঘরবন্দি কোয়ারেন্টিন। এরপর দুইদিন কোয়ারেন্টিনে থেকে অনুশীলনের সুযোগ মিলবে। ১৭ এবং ১৮ই এপ্রিল নিজেদের মধ্যে দুইদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। ২১শে এপ্রিল শুরু হবে প্রথম টেস্ট, দ্বিতীয়টি হবে ২৯শে এপ্রিল। দুটি ম্যাচই হবে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

করোনাকালে বাংলাদেশের এটা দ্বিতীয় বিদেশ সফর। এর আগে নিউজিল্যান্ড সফর করে এসেছে টাইগাররা। সেখানে তিন ওয়ানডের সঙ্গে সমান টি-টোয়েন্টি ম্যাচ খেলে লাল-সবুজের প্রতিনিধিরা। তাসমান সাগর পাড়ের দেশটি থেকে অবশ্য খালি হাতে ফিরতে হয়েছে তামিম-মাহমুদ উল্লাহদের। শ্রীলঙ্কায় বড় স্কোয়াড নিয়ে যেতে হয়েছে বাংলাদেশকে। নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলতে হবে। করোনা মহামারির কারণে বাংলাদেশ দলকে নেট বোলারও দেবে না শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড।

২১ সদস্যের প্রাথমিক স্কোয়াড:
মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম, তামিম ইকবাল খান, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোহাম্মদ সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম চৌধুরী, শহীদুল ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর