× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ৯ মে ২০২১, রবিবার, ২৬ রমজান ১৪৪২ হিঃ

১৭০ বছরের মধ্যে প্রথম

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৩, ২০২১, মঙ্গলবার, ৯:৩৮ পূর্বাহ্ন

একশত সত্তর বছরের ইতিহাসে বার্তা সংস্থা রয়টার্সের প্রথম নারী প্রধান সম্পাদক হিসেবে আসছেন আলেসান্দ্রা গ্যালোনি (৪৭)। বিশ্বজুড়ে গ্রহণযোগ্য এই বার্তা সংস্থাটিতে এর আগে কোনো নারী এত বড় পদে আসীন হননি। গ্যালোনি ইতালির রোমের বাসিন্দা। এ মাসেই রয়টার্সের বর্তমান প্রধান  সম্পাদক স্টিফেন জে. অ্যাডলারের স্থলাভিষিক্ত হবেন তিনি। আগামী ১৯ শে এপ্রিল গ্যালোনির নিয়োগ কার্যকর হবে। এ পদে গত এক দশক নিউজরুমের দায়িত্ব সামলেছেন অ্যাডলার। তার নেতৃত্বে রয়টার্স কয়েক শত সাংবাদিকতা বিষয়ক পুরষ্কার জিতেছে। এর মধ্যে সাংবাদিকতা জগতের সর্বোচ্চ সম্মান পুলিৎজার পুরস্কার জিতেছে সাতবার।
সেই ধারাকে অব্যাহত রাখার প্রত্যয় ঘোষণা করেছেন গ্যালোনি। তিনি চারটি ভাষায় কথা বলতে পারেন। রয়টার্সে ব্যবসা এবং রাজনৈতিক খবরের বিষয়ে তার রয়েছে বিস্তর অভিজ্ঞতা। এর আগে কাজ করেছেন ওয়াল স্ট্রিট জার্নালে। বর্তমানে বিশ্বের বিভিন্ন সংবাদ মাধ্যমের মতো রয়টার্সেও রয়েছে অনেক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জকে সামনে নিয়ে গ্যালোনি এই দায়িত্ব নিচ্ছেন। বিশ্বজুড়ে রয়টার্সে রয়েছেন প্রায় ২৪৫০ জন সাংবাদিক। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে গ্যালোনি বর্তমানে বসবাস করেন লন্ডনে। ব্যবসা বিষয়ক খবরে তীব্র আকাঙ্খা নিয়ে তার রয়েছে ক্যারিশম্যাটিক উপস্থিতি। সহকর্মীদের বলেছেন, তার অগ্রাধিকারের মধ্যে রয়েছে রয়টার্সের ডিজিটাল ভার্সন এবং ব্যবসা ভিত্তিক ইস্যু। এর আগে তিনি রয়টার্সের বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তার দায়িত্বের মধ্যে ছিল বিশ্বজুড়ে ২০০ স্থানে কর্মরত সাংবাদিকদের বিষয়ে তদারকি করা। ক্যারিয়ারের শুরুতে তিনি রয়টার্সের ইতালিয়ান ভাষার নিউজ সার্ভিসে কাজ করেন। হার্ভার্ড ইউনিভার্সিটি এবং লন্ডন স্কুল অব ইকোনমিক্স থেকে ডিগ্রি অর্জন করেছেন। ওয়াল স্ট্রিট জার্নালে প্রায় ১৩ বছর কাজ করার পর ২০১৩ সালে আবার রয়টার্সে ফিরে আসেন তিনি। ওয়াল স্ট্রিট জার্নালে তিনি অর্থনীতি এবং ব্যবসা সম্পর্কিত রিপোর্টার হিসেবে বিশেষজ্ঞ ছিলেন। এ ছাড়া তিনি লন্ডন, প্যারিস এবং রোমে সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। নিয়োগ দেয়ার ঘোষণার পর গ্যালোনি বলেছেন, ১৭০ বছর ধরে রয়টার্স নিরপেক্ষতা, আস্থা এবং বৈশ্বিক রিপোর্টিংয়ে মান ধরে রেখেছে। সারাবিশ্বে সম্মানের সঙ্গে নিউজরুমের পূর্ণাঙ্গ মেধা, উৎসর্গিত এবং অনুপ্রেরণাদায়ী সাংবাদিকদের জন্য এটা একটা সম্মানের।

অন্য প্রতিদ্বন্দ্বী সংবাদ মাধ্যমগুলোতে যখন পরবর্তী সম্পাদক বা বড় পড়ে রদবদল আসন্ন তখন এমন পরিবর্তন এলো রয়টার্সে। ওয়াশিংটন পোস্টের নির্বাহী সম্পাদক মার্টি ব্যারোন আগামী ফেব্রুয়ারিতে অবসরে যাচ্ছেন। লস অ্যানজেলেস টাইমের নির্বাহী সম্পাদক নরম্যান পার্লস্টিন ডিসেম্বরে পদ থেকে সরে দাঁড়িয়েছেন। বর্তমানে এসব পদে যোগ্য ব্যক্তিকে খোঁজা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর