× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ
গ্যাগারিনের স্মরণে পুতিন

মহাকাশ ও পারমাণবিক ক্ষমতায় শক্তিধর হয়ে থাকবে মস্কো

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৩, ২০২১, মঙ্গলবার, ৪:১৮ অপরাহ্ন

ইউরি গ্যাগারিনের ঐতিহাসিক স্পেস ফ্লাইটের ৬০তম বার্ষিকীতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এখনও মহাকাশ এবং পারমাণবিক ক্ষমতার দিক দিয়ে গুরুত্বপূর্ণ শক্তি হয়ে থাকবে মস্কো। ১৯৬১ সালের ১২ই এপ্রিল পৃথিবীর প্রথম মানুষ ইউরি গ্যাগারিন প্রথম পৃথিবীর বাইরে মহাকাশ সফর করেছিলেন। সোমবার ছিল তার ৬০তম বার্ষিকী। সোভিয়েত ইউনিয়নের সঙ্গে যখন যুক্তরাষ্ট্র শীতল যুদ্ধে লিপ্ত তখন গ্যাগারিনের ওই মহাকাশ সফরকে বড় এক বিজয় হিসেবে দেখা হয়েছিল সোভিয়েত ইউনিয়নের জন্য। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মহাকাশ প্রতিযোগিতায় এটাকে দেখা হয় এক অত্যন্ত গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে। এটাকে এখনও সোভিয়েত ইউনিয়ন, বর্তমানে রাশিয়া গর্বের অর্জন হিসেবে দেখে থাকে। এদিনে ইউরি গ্যাগারিনের অবতরণের স্থান ঈগলসের কাছে তৈরি একটি ভাস্কর্য্যে পুষ্পস্তবক অর্পণ করেন ভ্লাদিমির পুতিন। সেখানে সিনিয়র কর্তকর্তাদের কাছে তিনি বলেন, নিঃসন্দেহে এই ঘটনা বিশ্বকে পাল্টে দিয়েছিল।
এটা আমাদের দেশ করতে পেরেছে, যার জন্য মহাকাশের দুয়ার খুলে গেছে, এ জন্য আমরা সব সময়ই গর্ব অনুভব করি। তিনি আরো বলেন, একবিংশ শতাব্দীতে এসে রাশিয়াকে অবশ্যই পারমাণবিক ও মহাকাশ শক্তির নেতৃস্থানীয় মর্যাদা ধরে রাখতে হবে যথাযথভাবে।

উল্লেখ্য, ১৯৬১ সালে ইউরি গ্যাগারিন ১০৮ মিনিট সময়ে পৃথিবীর চারদিকে ঘুরে আসেন। এতে বিশ্বজুড়ে তার সুনাম ছড়িয়ে পড়ে। তাকে জাতীয় বীর হিসেবে আখ্যায়িত করা হয় তখনকার সোভিয়েত ইউনিয়নে। তার সম্মানে বিভিন্ন স্থানে মূর্তি এবং ভাষ্কর্য্য নির্মাণ করা হয়। সোমবার ক্রেমলিনে গ্যাগারিনের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করেছেন রাশিয়ার মহাকাশ এজেন্সি রোজকসমসের প্রধান, কমিউনিস্ট পার্টির সদস্যরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর