× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

আইনজীবীদের করোনার টিকার আওতায় আনতে রুল

অনলাইন

স্টাফ রিপোর্টার
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৩, ২০২১, মঙ্গলবার, ৬:১৬ অপরাহ্ন

অগ্রাধিকার ভিত্তিতে আইনজীবীদের করোনা ভাইরাসের ভ্যাকসিনের আওতায় আনতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে করোনার টিকা পাওয়ার ক্যাটাগরি থেকে আইনজীবীদের বাদ পড়ার বিষয়টি কেন অসাংবিধানিক হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের (ডিজি) মহাপরিচালকসহ সংশ্লিষ্টদেরকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. ইমাম হাসান। তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. আবু তালেব। পরে তিনি গণমাধ্যমকে বলেন, সরকার করোনার টিকা দেওয়ার জন্য ১৯ শ্রেণি-পেশার মানুষের ক্যাটাগরি করেছেন। সেই ক্যাটাগরিতে আইনজীবীদের নাম নেই।
বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করেছিলাম। আদালত শুনানি নিয়ে রুল জারি করেছেন।

গত ১১ এপ্রিল, অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ বার কাউন্সিলের সব আইনজীবীকে করোনা ভ্যাকসিনের আওতায় অন্তর্ভুক্ত করতে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব। রিটে বিবাদী করা হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের (ডিজি) মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের। তার আগে গত ৩১ মার্চ ২৪ ঘণ্টার সময় দিয়ে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্যে রেজিস্ট্রি ও ডাকযোগে নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার পরে ব্যবস্থা গ্রহণ না করায় রিট করেন আইনজীবী। রিটের শুনানি নিয়ে মঙ্গলবার রুল জারি করেন আদালত।

রিটের বিষয়ে এডভোকেট আবু তালেব বলেন, করোনার ভ্যাকসিন প্রদানের জন্য তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে আইনজীবীদেরকে অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন দেয়ার কথা উল্লেখ করা হয়নি। কিন্তু আইনজীবীরা পাবলিক প্লেসে কাজ করে থাকেন। কোভিড-১৯-এর টিকা দেয়ার জন্য তালিকাভুক্ত করতে ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Anna Paul
১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ১০:৫১

এডভোকেট সাহেবদের তালিকা অগ্রে দেওয়া উচিৎ ছিল। কেননা তাঁরা যে কাজটি করেন তাহা সম্পূর্ণ বটে। তাঁরা সাধারণ মানুষদের সব সময়ই কাছে থাকেন। তাই তাদেরকে প্রথম তালিকায় না রাখা মানে তাদেকে অবজ্ঞা করা হয়েছে। সরকার অবশ্যই সেই বিষয়ে সুনজর দিবেন।

আনিস উল হক
১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ৭:৪৮

আইনজীবী ছাড়া সব আদালতই অচল।আদালতে বিশেষত অধস্তন আদালতের আইনজীবীদের জনাকীর্ণ হয়ে থাকতে হয়। তাই আইনজীবীদের টিকা প্রাপ্তিতে আগের সারিতে রাখা উচিৎ ছিল।আইনজীবীদের মধ্যে করোনা মৃত্যু ও করোনাক্রান্তের সংখ্যা বেশ বেশি।

অন্যান্য খবর