× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

১১ই সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৪, ২০২১, বুধবার, ১:০৯ অপরাহ্ন

১লা মে নয়, আগামী ১১ই সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তালেবানদের সঙ্গে ১লা মে সেনা প্রত্যাহারে একমত হয়েছিলেন। কিন্তু প্রশাসনে রদবদল এসেছে। নতুন প্রেসিডেন্ট বাইডেন এই সময়সীমা নতুন করে নির্ধারণ করেছেন। সিনিয়র এক প্রশাসনিক কর্মকর্তা মঙ্গলবার বলেছেন, কড়াকড়িভাবে পলিসি পর্যালোচনা শেষে প্রেসিডেন্ট বাইডেন আফগানিস্তানে অবস্থানরত সর্বশেষ মার্কিন সেনাদের প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন। আর এর মধ্য দিয়ে ২০ বছর পর যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তার যুদ্ধের ইতি ঘটাতে যাচ্ছে। সেনা প্রত্যাহারের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে যুক্তরাষ্ট্রে আল কায়েদার সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীকে। বুধবার এক বক্তব্যে বাইডেনও সেই ইঙ্গিত দিয়েছেন।
তিনি বলেছেন, আগামী ১লা মে ট্রাম্প প্রশাসন সেনা প্রত্যাহারের যে সময়সীমা ঘোষণা করেছিল, তিনি হয়তো তা মিস করবেন। আফগানিস্তানে বর্তমানে অবস্থান করছে যুক্তরাষ্ট্রের ২৫০০ সেনা সদস্য। দেশটিতে এখন তাদের জন্য অবস্থান করা কঠিন এবং অনিরাপদ। বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তা জোর দিয়ে বলেছেন, সেনা প্রত্যাহারে আর কোনো শর্ত আসবে না। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর