× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

মুভমেন্ট পাস পেতে ৭ কোটি ৮১ লাখ বার চেষ্টা

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) এপ্রিল ১৪, ২০২১, বুধবার, ৮:৫৩ অপরাহ্ন

জরুরি প্রয়োজনে ঘরের বাইরে যেতে মুভমেন্ট পাস চালু করেছে পুলিশ। মঙ্গলবার আইজিপি বেনজীর আহমেদ মুভমেন্ট পাসের অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অ্যাপসটি চালু হওয়ার পর থেকে আবেদনের হিড়িক পড়েছে। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পাস নিতে অ্যাপসটিতে চেষ্টা করা  হয়েছে ৭ কোটি ৮১ লাখ বার। প্রতি মিনিটে ২১ হাজার ৩৩৭ বার চেষ্টা করা হচ্ছে।
পুলিশ সদরদপ্তরসূত্র জানিয়েছে এখন পর্যন্ত রেজিস্ট্রেশন করতে পেরেছেন ৩ লাখ ১০ হাজার মানুষ। আর পাস ইস্যু করা হয়েছে ২ লাখ ৫০ হাজার।
পুলিশ সদর দপ্তর সূত্র জানিয়েছে, মুভমেন্ট পাস সবাই পাবেন না। শুধু জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টদের দেয়া হবে এ পাস। যিনি পাস পাবেন শুধু তিনিই এটি ব্যবহার করতে পারবেন।
এক্ষেত্রে টিকা গ্রহণ, মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধপত্র, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে মুভমেন্ট পাস দেয়া হবে।
গতকাল অ্যাপসটির উদ্বোধনী অনুষ্ঠানে আইজিপি বলেছেন, অতি প্রয়োজন ছাড়া মুভমেন্ট পাস ব্যবহার করা যাবে না। মহামারির মধ্যেও কেউ যদি বাইরে বের হওয়ার জন্য প্রতারণা করেন তাহলে তাদের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা নেব। এ ছাড়া একটি ফোন নম্বর ও একটি গাড়ির নম্বর প্লেট দিয়ে একবার আবেদন করা যাবে। তবে প্রথমে কতোজন এ পাস পাবে সেই সংখ্যা নির্ধারণ করা নেই। যে কেউ গুরুত্বপূর্ণ প্রয়োজনে পাস নিতে পারবেন। তিনি বলেন, মুভমেন্ট পাস নিতেই হবে এমন না। আমরা কাউকে বাধ্য করছি না। এখানে আইনগত কোনো বিষয় নেই। তবে পাস ছাড়া কেউ বের হলে তিনি পুলিশের জেরার মুখে পড়বেন। কেউ যদি মুভমেন্ট পাস নিতে না চায় তাহলে আমরা তাকে জোর করবো না, এটা জোর করার বিষয় না। আমরা কাউকে বাধ্য করছি না। তবে আমরা নাগরিকদের সহযোগিতা করছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
SJ
১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ১২:৫৮

লাভ নেই। এ শৃঙ্খলায় বাংলাদেশের জন্য হবার নয়। বাংলাদেশ নীতি তৈরী করা অতি দুর্বল ভাবে। পরিবেশ ভারসাম্যও বাধা হয়ে দাঁড়াবে।উহাতে কাজে দিবে একদল সরকার সমর্থিত নির্দিষ্ট কিছু মানুষজন।

shamsuirrahman
১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ১১:৫২

মুভমেনাট পাশসংগ্রহ একটি জটিল প্রক্রিয়া। একে সহজ করা উািচত ছিল। এখন পাশ পেতে পেতে ব্যাপার হবে এই রকম যে ডাক্তার আসিবার পুর্বেই রোগীটি মারা গেল।

অন্যান্য খবর