× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

বাংলাদেশ ব্যাংকের আইটি বিপর্যয়ে বন্ধ আন্তঃব্যাংক চেক লেনদেন

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) এপ্রিল ১৫, ২০২১, বৃহস্পতিবার, ১:০৬ অপরাহ্ন

বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে ব্যাংকিং সেক্টরের আর্থিক খাতে আন্তঃব্যাংক চেক লেনদেন বন্ধ রয়েছে। পাশাপাশি ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে টাকা লেনদেনও বন্ধ রয়েছে। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা বলেন, গত ১৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের দুটি ডেটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। এরপর মাইক্রোসফট ও ভিএমওয়্যার- এই দুইটি প্রযুক্তি টিম এই সমস্যা সমাধানে কাজ করছে।

সূত্র জানায়, যে দুটি সার্ভিস বন্ধ রয়েছে, সেগুলোর মাধ্যমে দৈনিক গড়ে ১৩ হাজার কোটি টাকা লেনদেন হয়ে থাকে। এই সমস্যার সমাধান কবে হবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না বলেও জানান বাংলাদেশ ব্যাংকের ওই কর্মকর্তা।

জানা গেছে, আন্তঃব্যাংক চেক লেনদেন ও ইএফটি- এই দুটিই ব্যাংকিং সেক্টরের আর্থিক খাতে লেনদেনের অন্যতম বড় দুটি মাধ্যম। ফলে বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা ভোগান্তিতে পড়েছেন।
দ্রুত এই সংকট নিরসন করতে না পারলে ভোগান্তি আরো বাড়বে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর