× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

আবারো উইজডেনের শীর্ষ ক্রিকেটার স্টোকস

খেলা

স্পোর্টস ডেস্ক
১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার



বিরাট কোহলির টানা তিন বছরের অধিপত্য ভেঙে ২০২০ সালে উইজডেনে শীর্ষ ক্রিকেটারের খেতাব নিজের করে নিয়েছিলেন বেন স্টোকস। টানা দ্বিতীয়বারের মতো এই সম্মান ধরে রাখলেন এই ইংলিশ অলরাউন্ডার। বৃহস্পতিবার প্রকাশিত উইজডেন অ্যালমানাকের এ বছরও শীর্ষ ক্রিকেটারের তকমা জিতেছেন বেন স্টোকস। এক বর্ষপঞ্জিকায় স্টোকস টেস্টে ৫৮ দশমিক ২৭ গড়ে করেছেন ৬৪১ রান। যা গেল বছর নির্দিষ্টি কোনো ক্রিকেটারের সর্বোচ্চ রান। এদিকে বল হাতে ১৮ দশমিক ৭৩ গড়ে নিয়েছেন মোট ১৯ উইকেট।

২০২০ সালের সংস্করণেও স্টোকস লিডিং ক্রিকেটার হয়েছিলেন আগের বছর ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়ে ও হেডিংলিতে অ্যাশেজ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে বীরত্বপূর্ণ ইনিংস খেলে। ২০০৫ সালে অ্যান্ড্রু ফ্লিনটফের পর প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে ওই খেতাব অর্জন করেন তিনি। উইজডেনের সম্পাদক লরেন্স বুথ বলেছেন, ‘প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে একাধিকবার উইজডেনের লিডিং ক্রিকেটার হলেন বেন স্টোকস।
২০২০ সালের খেতাবটি ধরে রেখেছেন তিনি। ডিসেম্বরে ৬৫ বছর বয়সী বাবা জেডের মৃত্যুর মতো ব্যক্তিগত ট্র্যাজেডি মোকাবিলা করে তিনি এসব করেছেন।’

এছাড়া উইজডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের মধ্যে জায়গা করে নিয়েছেন কেন্টের ক্রিকেটার ড্যারেন স্টিভেন্স। বব উইলিস ট্রফিতে অসাধারণ পারফরম্যান্স করে চতুর্থ বয়স্ক খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেয়েছেন ৪৪ বছর বয়সী অলরাউন্ডার । স্টিভেন্সের সঙ্গে অন্য চার বর্ষসেরা ক্রিকেটার হলেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জেসন হোল্ডার, পাকিস্তানি উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান আর ইংল্যান্ডের নতুন দুই টপ অর্ডার ব্যাটসম্যান ডম সিবলি ও জ্যাক ক্রলি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর