× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ
বাইডেনকে চিঠি

ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিল দাবি ১৭০ সাবেক রাষ্ট্রপ্রধান, নোবেল জয়ীর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) এপ্রিল ১৫, ২০২১, বৃহস্পতিবার, ৮:০৬ অপরাহ্ন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি কোভিড-১৯ ভ্যাকসিনের ওপর থেকে মেধাস্বত্ব বাতিলের আহ্বান জানিয়েছেন ১৭০ জনেরও বেশি সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেলজয়ী। এরমধ্যে রয়েছেন বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, কলোম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস, ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রান্সোইস হল্যান্ড এবং নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। এক খোলা চিঠিতে তারা বলেন, এই মেধাস্বত্ব বাতিল করা হলে, যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বেই ভ্যাকসিন উৎপাদন শুরু করা যাবে। এতে করে যোগানের যে কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে তা দূর করা যাবে। করোনাভাইরাস মহামারি থেকে বিশ্বকে বাঁচাতে বাইডেনকে এমন পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয় ওই চিঠিতে।
চিঠিতে আহ্বান জানিয়ে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেনের উচিৎ জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা। তিনি চাইলেই এই সময়টাকে ইতিহাসে স্থান দিতে পারেন। অল্প কয়েকজন মানুষের বাণিজ্যিক সুবিধার কথা না ভেবে সমগ্র মানবজাতির জন্য সিদ্ধান্ত গ্রহণের কথা বলেন সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেলজয়ীরা।
চিঠিতে ভারত ও দক্ষিণ আফ্রিকার সরকার বিশ্ব বাণিজ্য সংস্থায় সাময়িকভাবে ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিলের যে প্রস্তাব দিয়েছিল তাতে সমর্থন দেয়ার আহ্বান জানানো হয় বাইডেনের প্রতি। কারণ, এই হারে যদি ভ্যাকসিন উৎপাদন চলতে থাকে তাহলে ২০২৪ সালের আগে দরিদ্র রাষ্ট্রগুলোকে ভ্যাকসিন সরবরাহ করা যাবে না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
১৮ এপ্রিল ২০২১, রবিবার, ১২:১৭

মানব সভ্যতা রক্ষা করতে হলে এক্ষুনি সিদ্ধান্ত নিতে হবে।

অন্যান্য খবর