× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

কোভিড আক্রান্ত হলে রক্ত জমাট বাঁধার ঝুঁকি ভ্যাকসিন থেকে ৮ গুন বেশি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ সপ্তাহ আগে) এপ্রিল ১৫, ২০২১, বৃহস্পতিবার, ৮:২৯ অপরাহ্ন

কোভিড আক্রান্ত হলেও রক্ত জমাট বাঁধে। একইসঙ্গে এই হার অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগে রক্ত জমাট বাঁধার থেকে ৮ গুন বেশি। সম্প্রতি এক গবেষণার পর এমনটিই জানিয়েছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

খবরে বলা হয়, অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিন প্রয়োগের দেহে রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা যাচ্ছে এমন অভিযোগ নিয়ে সম্প্রতি ব্যাপক আলোচনা চলছে। একাধিক রাষ্ট্র এই ভ্যাকসিন প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করে দেয়। তবে অক্সফোর্ড জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হলে এমনিতেই একজন মানুষের দেহে রক্ত জমাট বাঁধার প্রবণতা ১০০ গুন বৃদ্ধি পায়।

গবেষণায় আরো জানা যায়, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়াদের মধ্যে প্রতি ১০ লাখে মাত্র ৫ জনের রক্ত জমাট বাঁধার সমস্যা দেখা যায়। ফাইজার ও মডার্নার ভ্যাকসিনের ক্ষেত্রেও ১০ লাখে ৪ জনের এই সমস্যা দেখা যায়।

এ নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক প্রফেসর পল হ্যারিসন বলেন, কোভিড-১৯ আক্রান্ত হলে রক্ত জমাট বাঁধার সমস্যা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। আমরা যা দেখি কোভিড আক্রান্ত হলে ঝুঁকি তার থেকেও বেশি।

তাই ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে আমাদেরকে এই ঝুঁকি ও লাভের মধ্যেকার ভারসম্যটুকুও দেখতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মোঃ মেহেদী হাসান
১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ৩:০৫

"যত দোষ নন্দঘোষ"

আল এমরান
১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ৯:১৬

রক্ত জমাট বাঁধে বুঝলাম কিন্ত রক্ত জমাট বেঁধে রুগী কি মারা যায় ,নাকি রুগী চিকিৎসায় ভাল হয় ,খবরে এর উল্লেখ থাকেনা কেন?

অন্যান্য খবর