× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

চলে গেলেন বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
১৬ এপ্রিল ২০২১, শুক্রবার

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন বাংলা একাডেমির সভাপতি, সাবেক মহাপরিচালক লেখক, গবেষক, ফোকলোরবিদ অধ্যাপক শামসুজ্জামান খান (ইন্না লিল্লাহি... রাজিউন)। বুধবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৮০ বছর। এর আগে চলতি মাসের প্রথম দিকে তিনি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে ১১ই এপ্রিল লাইফ সাপোর্টে নেয়া হয়। সেখানেই তিনি মারা যান। একুশে পদকপ্রাপ্ত লেখক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। তার উল্লেখযোগ্য কাজ বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনা।
অধ্যাপক শামসুজ্জামান খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৬৪ সালে মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। একই বছর তিনি জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০০৯ সালে ২৪শে মে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হন। তার পদের মেয়াদ তিনবার বাড়ানো হয়, শেষ হয় ২০১৮ সালে। অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। একুশে পদক ছাড়াও বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, অগ্রণী ব্যাংক পুরস্কার, কালুশাহ পুরস্কার, দীনেশচন্দ্র সেন ফোকলোর পুরস্কার, শহীদ সোহ্‌রাওয়ার্দী জাতীয় গবেষণা পুরস্কারসহ নানা পুরস্কার পান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mohammad Parvez Sazz
২১ এপ্রিল ২০২১, বুধবার, ১১:৪৩

Shocking for the nation.May his soul rest in peace.

হুমায়ুন কবির
১৮ এপ্রিল ২০২১, রবিবার, ১২:৪৫

শামসুজ্জামান খান এর মৃত্যু সংবাদে যারপরনাই বিচলিত । হলাম। তিনি একজন হৃদয়বান উদারপন্থী এবং সহজ মনের মানুষ ছিলেন। তার মতো একজন সাহিত্যসেবী, শুভ্র মনা, নিঃস্বার্থ জনের চিরবিদায় দেশের জন্য অসীম ক্ষতিকর। আল্লাহ তাকে বেহেশত বাসী করুন। আমিন।

অন্যান্য খবর