× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

জিমি লাইকে ১৪ মাসের কারাদণ্ড

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ সপ্তাহ আগে) এপ্রিল ১৬, ২০২১, শুক্রবার, ৫:৫৯ অপরাহ্ন

হংকং-এর গণতন্ত্রপন্থী মিডিয়া টাইকুন জিমি লাইকে ১৪ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। অনুমতি ছাড়া সমাবেশ করার দায়ে তাকে এ সাজা দেয়া হয়েছে। ২০১৯ সালে যে গণতন্ত্রপন্থী আন্দোলন হয়েছিল তাতে লাইসহ আরো বেশ কয়েকজন অধিকারকর্মীকে দোষী সাব্যস্ত করেছে আদালত। ৭৩ বছর বয়সী জিমি লাই এপল ডেইলি গণমাধ্যমের প্রতিষ্ঠাতা। এটি চীন সরকারের প্রবল সমালোচনার জন্য পরিচিত। হংকং-এর ওপর চীন যখন ক্রমাগত প্রভাব বৃদ্ধি করছে তখনই এই রায় দেয়া হলো। বিবিসি জানিয়েছে, ২০১৯ সালের ওই সমাবেশে যোগ দেয়ার জন্য আরো কয়েকজন অধিকারকর্মীকে কারাদণ্ড দেয়া হয়েছে।
এদিকে গত সপ্তাহের প্রথমে এপল ডেইলি জিমি লাইয়ের হাতে লেখা একটি চিঠি প্রকাশ করে।
এতে তিনি বলেন, সাংবাদিক হিসেবে আমাদের কাজ হচ্ছে ন্যায় বিচারের জন্য কাজ করে যাওয়া। তার বিরুদ্ধে আরো ৬টি অভিযোগ দায়ের করা আছে। এরমধ্যে দুটি মামলা হয়েছে হংকং-এর নতুন জাতীয় নিরাপত্তা আইনে। এতে তার আজীবন কারাদণ্ড হতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর