× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

নতুন উদ্বেগের কারণ হয়ে উঠছে করোনার ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট, বৃটেনে শনাক্ত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ সপ্তাহ আগে) এপ্রিল ১৬, ২০২১, শুক্রবার, ৮:০১ অপরাহ্ন

করোনাভাইরাসের নতুন ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বৃটেনে। বলা হচ্ছে, এই ভ্যারিয়েন্টে সকল ভয়াবহ ভ্যারিয়েন্টের ছাপ রয়েছে। এর দুটি উল্লেখযোগ্য মিউটেশন হয়েছে যা এই ভাইরাসকে মানব কোষকে আক্রান্ত করতে এবং শরীরের প্রতিরোধ ক্ষমতা এড়িয়ে যেতে সাহায্য করে।
পাবলিক হেলথ ইংল্যান্ডের নতুন তথ্যানুযায়ী, এখন পর্যন্ত বৃটেনে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত ৭৩ জনকে শনাক্ত করা হয়েছে। এর নাম দেয়া হয়েছে বি.১.৬১৭। এর কারণেই বর্তমানে ভারতে ভয়াবহ মাত্রায় আক্রান্ত হচ্ছে মানুষ। ভারতের যে ৫ টি প্রদেশে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে সেগুলোই মূলত করোনার নতুন হটস্পট হয়ে উঠেছে। বুধবার দেশটিতে একদিনে ২ লাখ মানুষের করোনা শনাক্ত হয়।

এদিকে এক৪৫২আর নামের একটি ভয়াবহ মিউটেশন শনাক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ায়। স্কাই নিউজের খবরে বলা হয়েছে, এই ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট স্বাধীনভাবেই বিবর্তিত হয়েছে। এই ভাইরাসের আরেকটি মিউটেশনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের মিল পাওয়া গেছে। তবে উভয় মিউটেশনই মানবকোষকে আক্রান্ত করতে এবং প্রতিরোধ ক্ষমতা পার করতে অধিক কার্যকরি। এই দুটি মিউটেশন এখন নতুন করে উদ্বেগের কারণ হয়ে উঠছে। এখনো নিশ্চিত হওয়া যায়নি মিউটেশনগুলোর বিরুদ্ধে ভ্যাকসিন কতখানি কার্যকরি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর