× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

ম্যাচ না খেলেই মেয়েদের ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ফেরা

খেলা

স্পোর্টস ডেস্ক
১৭ এপ্রিল ২০২১, শনিবার

২১ মাসেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ফুটবলের বাইরে জাতীয় মহিলা দল। ২০১৯ সালের মার্চে নেপালে হওয়া সাফ মহিলা ফুটবলে শেষবার জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন সাবিনা-কৃষ্ণারা। আন্তর্জাতিক ফুটবলের এই লম্বা বিরতির কারণে মেয়েদের ফিফা র‌্যাঙ্কিং থেকে মুছে গিয়েছিল বাংলাদেশের নাম। তবে ম্যাচ না খেলার পরও আবারো র‌্যাঙ্কিংয়ে ফিরেছে বাংলাদেশ।
গত বছর ডিসেম্বরে মেয়েদের ফিফা র‌্যাঙ্কিং থেকে বাদ পড়ে বাংলাদেশ। তার আগে ১৮ মাস এবং র‌্যাঙ্কিং থেকে বাদ পড়ার তিন মাসেও কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ নারী দল। গতকাল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তবুও জায়গা হয়েছে তাদের। র‌্যাঙ্কিং থেকে হারিয়ে যাওয়ার আগে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৪। গতকাল প্রকাশিত হয়েছে ২০২১ সালের প্রথম মেয়েদের ফিফা র‌্যাঙ্কিং।
সেখানে ১৬৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৭ এ। এটাই মেয়েদের ফুটবল র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সর্বনিম্ন অবস্থান।
গত বছরের মার্চে নারী জাতীয় দলকে আন্তর্জাতিক ফুটবলে ফেরাতে চেয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। করোনা মহামারির কারণে সেটা সম্ভব হয়নি। বাফুফে নারী দলকে মাঠে ফেরানোর তোড়জোড় শুরু করেছে। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে তিন জাতির ফুটবল আসর নেপালে আয়োজনের পরিকল্পনা বাফুফের। গত মাসে নেপালে তিন দেশীয় আসরে নেপাল ও কিরগিজস্তানের বিপক্ষে খেলেছে জামাল ভূঁইয়ারা। সেই সফরে বাফুফে নেপাল ও কিরগিজস্তানকে প্রস্তাব দেয় নারী তিন দেশীয় আসরের। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বর-অক্টোবরের ফিফা উইন্ডোতে আন্তর্জাতিক ফুটবলে ফিরবে বাংলাদেশ নারী দল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর