× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

রামগতিতে জোয়ারের লোনা পানিতে ফসলের ব্যাপক ক্ষতি

বাংলারজমিন

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি
১৭ এপ্রিল ২০২১, শনিবার

 লক্ষ্মীপুরের রামগতিতে সম্প্রতি মেঘনা উপকূলীয় নদী তীরবর্তী ইউনিয়নগুলোর ওপর দিয়ে বয়ে যাওয়া অস্বাভাবিক জোয়ারের  লোনা পানিতে এবং অনাব"ষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জনা যায়, জোয়ারের সময় মাঠে রবিশস্য ও শাকসবজির চাষ করা কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হয়। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে বি"িছন্ন দ্বীপ চর লম্বাখালী, নতুন চর আবদুল্যাহ, গজারিয়ার চর, তেলির চর, মৌলভির চরসহ চর সমূহের এবং আলেকজান্ডার ইউনিয়ন ওয়াপদাবাজার, বাংলাবাজার মুন্সির হাট এলাকায় রবি শস্যের। এ সমস্ত এলাকা ও চরাঞ্চলের প্রায় ৮ হাজার হেক্টর জমির মরিচ, ডাল, সয়াবিন, বিভিন্ন ধরনের ডালসহ রবিশস্য অস্বাভাবিক জোয়াারের লবণাক্ত পানিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পুড়ে কালো হয়ে গেছে বিস্তীর্ণ এলাকার মাঠে দণ্ডায়মান ফসল। উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার জানান, অস্বাভাবিক জোয়ারের লোনা পানিতে নিম্নাঞ্চল, দ্বীপচর,  চরাঞ্চলের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মাঠ পর্যায় থেকে আমরা ফসল ও কৃষকের ক্ষয়ক্ষতি নিরুপণ করেছি। প্রাথমিকভাবে ধারণা করা হ"েছ আনুমানিক প্রায় ২০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
কৃষক যাতে ঘুরে দাঁড়াতে পারে তার জন্য আমরা সরকারের দেয়া সব রকমের সহায়তা নিয়ে কৃষকের পাশে আছি। উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন বলেন, অস্বাভাবিক জোয়ারের  নোনা পানিতে চর আলেকজান্ডার ইউনিয়নের ওয়াপদাবাজার, বাংলাবাজার মুন্সীর হাট এলাকা ও চর আবদুল্যাহ ইউনিয়নের বি"িছন্ন দ্বীপ চর এলাকার ফসলের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর