× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

মিয়ানমারের ইতিহাসে এই প্রথম জাতীয় ঐক্যের সরকার গঠন

শেষের পাতা

তারিক চয়ন
১৭ এপ্রিল ২০২১, শনিবার

মিয়ানমারে চলমান সামরিক জান্তাবিরোধী আন্দোলনে শরিক রাজনৈতিক দলগুলোর নেতারা জাতীয় ঐক্যের সরকার গঠন করেছেন। দেশটির সদ্য ক্ষমতাচ্যুত পার্লামেন্ট সদস্য, অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের নেতা ও জাতিগত সংখ্যালঘুদের উক্ত সরকারে অন্তর্ভুক্ত করা হয়েছে। মিয়ানমারের ‘ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট মান উইন খাইং থানকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ঘোষণা দেয়া হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানায়- জাতীয় ঐক্যের সরকারের ঘোষণা দিয়ে দেশটির কিংবদন্তি  গণতান্ত্রিক কর্মী মিন কো নাইং ১০ মিনিটের এক ভিডিও বার্তায় বলেছেন, ‘আপনারা দয়া করে জনগণের সরকারকে স্বাগত জানান। জনগণের আকঙ্ক্ষা ছিল জাতীয় ঐক্যের সরকারের। প্রাথমিকভাবে এই সরকারের কয়েকটি পদ নির্ধারিত হয়েছে। আমরা সামরিক শাসনের মূলোৎপাটনের চেষ্টা করছি। তাই আমাদের বহু আত্মত্যাগ করতে হবে।’
তিনি জানান, এই ঐক্যের সরকারের প্রাথমিক উদ্দেশ্য হবে আন্তর্জাতিক সমর্থন আদায়।
তবে এ নিয়ে জান্তা সরকারের কাছ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
আল-জাজিরা জানায়, ক্ষমতাচ্যুত সংসদ কর্তৃক নিয়োগপ্রাপ্ত জাতিসংঘে মিয়ানমারের আইনপ্রণেতাদের দূত ড. সাশা বলেছেন, মিয়ানমারের ইতিহাসে এই প্রথম জাতীয় ঐক্যের সরকার গঠিত হলো।
এতে বলা হয়- মিয়ানমারের ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট মান উইন খাইং থানকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ঘোষণা দেয়া হয়েছে।
উল্লেখ্য, গত মাসের মাঝামাঝি সময়ে মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে উৎখাত হওয়া আইনপ্রণেতারা বেসামরিক সরকার গঠনের ঘোষণা দেন। জান্তার ধরপাকড় এড়াতে আত্মগোপনে থাকা অং সান সু চির দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির নেতারা ওই সরকার গঠনের ঘোষণা দেন। এনএলডি’র জ্যেষ্ঠ নেতা মান উইন খাইং থানকে তখন ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট নিয়োগ দেওয়া হয়েছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
shamsuirrahman
১৭ এপ্রিল ২০২১, শনিবার, ১:০২

জাতীয় সরকারের সাফল্য কামন করি যদি তারা সুচির পদাংক অনুসরণ না করে।।

AMIR
১৭ এপ্রিল ২০২১, শনিবার, ১০:১৭

১৯৭১সালের ১০ এপ্রিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ এর অস্থাই সরকার গঠিত হয়। এর ধারাবাহিকতায় ১৭ ই এপ্রিল বাংলাদেশের বৈদ্যনাথতলায় এই সরকার শপথ গ্রহণ করে। অতএব মায়ানমার এর জাতীয় ঐক্যের সরকার কে আহবান করছি- এই সরকারের ঐতিহাসিক কর্মকান্ড অবলোকন করে মায়ানমার এ স্বাধীন গনতান্ত্রীক সরকার প্রতিষ্ঠা কররুন, ইচ্ছে থাকলেই উপায় হয় (On 10 April 1971, the Provisional Government of Independent Sovereign Bangladesh was formed. Following this, the government was sworn in on 17 April at Vaidyanaththala in Bangladesh. Therefore, I call on the Government of National Unity of Myanmar to observe the historic activities of this government and establish an independent democratic government in Myanmar.There is a way if you want ).

অন্যান্য খবর