× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

ভ্যাকসিন রপ্তানিকারক দেশ থেকে আমদানিকারক দেশে পরিণত হয়েছে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ সপ্তাহ আগে) এপ্রিল ১৬, ২০২১, শুক্রবার, ৯:২২ অপরাহ্ন

কোটি কোটি ভ্যাকসিন বিক্রি এবং মিত্র দেশগুলোকে উপহার দেয়ার পর এখন ভারত নিজেই ভ্যাকসিন সংকটে পড়েছে। দেশটিতে আঘাত হেনেছে করোনার দ্বিতীয় ঢেউ। বৃহস্পতিবার দেশটিতে শনাক্ত হয়েছে ২ লাখ করোনা রোগী। তাই দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে ভ্যাকসিন কার্যক্রমে গতিবৃদ্ধির বিকল্প দেখছে না দেশটি। ফলে দেশটি এখন ভ্যাকসিন আমদানির দিকে ঝুঁকছে। রয়টার্সের খবরে বলা হয়েছে, ভারত এখন রাশিয়ার স্পুটনিক-৫ ভ্যাকসিন আমদানি করতে যাচ্ছে। দেশটির ১২৫ মিলিয়ন মানুষকে এই ভ্যাকসিন দেয়া হবে।

তবে ভারতের এমন সিদ্ধান্ত শুধু তাকেই নয়, বিশ্বের আরো ৬০টি দেশকে ভোগাবে।

কোভ্যাক্স প্রোগ্রামের অধীনে বিশ্বজুড়ে বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে। এই কার্যক্রম ব্যাপকভাবে ভারতের ওপর নির্ভরশীল। কিন্তু এ মাসে ভারত মাত্র ১২ লাখ ডোজ ভ্যাকসিন রপ্তানি করেছে।

ভারত জানিয়েছে, তারা এখন উতপাদিত ভ্যাকসিন শুধু নিজেদের জনগণের জন্যই ব্যবহার করতে চায়। অন্য রাষ্ট্রের কাছে ভারত কোনোভাবে প্রতিশ্রুতিবদ্ধ নয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Faruque Ahmed
১৮ এপ্রিল ২০২১, রবিবার, ১২:০৪

Who believe India ? No body... except a very few so called leader.

Mahmud
১৭ এপ্রিল ২০২১, শনিবার, ১০:১২

চাকরের সাথে আবার কিসের চুক্তি? মুদি ত এই সরকারকে চাকর মনে করে

Mahmud
১৬ এপ্রিল ২০২১, শুক্রবার, ১০:৩৮

বাংলাদেশ যে তিন কোটি ডোজ কিনবে তার পুরো টাকাই ভারতকে দিয়ে দিয়েছে বলে আমরা জানি । তারা এই পরিমান ডোজ আমাদের সরবরাহ করতে বাধ্য । কোন অজুহাতে যদি তারা সেটা না করে তা হবে শুধু চুক্তি ভঙ্গই নয় , বিশ্বাস ভঙ্গেরও সামিল । আমরা আশা করবো ভারত সে পথে হাটবে না ।

অন্যান্য খবর