× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

কবরী আর নেই

বিনোদন

স্টাফ রিপোর্টার
১৭ এপ্রিল ২০২১, শনিবার

করোনাভাইরাসে আক্রান্ত বরেণ্য অভিনেত্রী, পরিচালক ও সাবেক সংসদ সদস্য সারাহ বেগম কবরী আর নেই। আজ রাত ১২টা ২০মিনিটে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। কবরীর ছেলে শাকের চিশতী খবরটি নিশ্চিত করেন।
গত বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বিকালে এ হাসপাতালের লাইফ সাপোর্টে নেয়া হয় কবরীকে। এর আগে ৫ এপ্রিল করোনাভাইরাস রিপোর্ট পজিটিভ আসার পরপরই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে।

পরে শারীরিক অবস্থার অবনতি ঘটলে ৮ এপ্রিল শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয় তাকে।


১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রামের বোয়ালখালীতে জন্ম নেয়া কবরীর  শৈশব ও কৈশোর কেটেছে চট্টগ্রামের ফিরিঙ্গি বাজারে। ১৯৬৪ সালে মাত্র ১৩ বছর বয়সে নির্মাতা সুভাষ দত্তের ‘সুতরাং’ চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। দীর্ঘ তিন দশকের ক্যারিয়ারে 'নীল আকাশের নিচে', 'ময়নামতি', ‘সুজন সখী’, ‘স্মৃতিটুকু থাক’, ‘সারেং বউ’, ‘তিতাস একটি নদীর নাম’সহ তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। অভিনেত্রী কবরী ১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময় কলকাতায় গিয়ে বাংলাদেশের পক্ষে জনমত সৃষ্টি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন; সেখানে বিভিন্ন সভা-সমিতি ও অনুষ্ঠানে বক্তৃতা করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছেন। পরে দেশে ফিরে চলচ্চিত্রে পুরোপুরি মনোনিবেশ করেছেন।
অভিনয়ের পাশাপাশি ২০০৬ সালে ‘আয়না’ নামে একটি চলচ্চিত্রের পরিচালনার মধ্য দিয়ে নির্মাণে অভিষেক ঘটে কবরীর। ২০১৮-২০১৯ অর্থবছরে সরকারি অনুদানে ‘এই তুমি সেই তুমি’ না‌মে দ্বিতীয় চল‌চ্চিত্র নির্মানে হাত দিয়েছিলেন তিনি। নিয়মিত লেখালেখিও করতেন কবরী। ২০১৭ সালে প্রকাশিত হয়েছে তার লেখা স্মৃতিচারণমূলক বই ‘স্মৃতিটুকু থাক’। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে নারায়ণগঞ্জ-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন কবরী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mohammed Abdul Momen
১৭ এপ্রিল ২০২১, শনিবার, ১০:৪৮

আমার প্রিয় নায়িকা ছিলেন কবরী-আমার দেখা প্রথম ছবিও কবরী অভিনীত সাত ভাই চম্পা ১৯৬৮ সালে জুন মাসে কুমিল্লায় লিবার্টী সিনেমা হলে দেখেছিলাম ছবিটা।এত বৎসর পরেও সেকথাটা মনে পড়ে।আমার প্রিয় নায়িকার মৃত্যুতে খুব দুঃখ পেয়েছি।

Khondaker Mozibul
১৬ এপ্রিল ২০২১, শুক্রবার, ৯:৩৬

إِنَّا لِلّهِ وَإِنَّـا إِلَيْهِ رَاجِعونَ May Allah (ﷻ) forgive her have mercy on her and make all the stages in A'akhira easy for her, enter her into Jannah tul Firdous. آمِيّنْ يَا رَبَّ العَـــالَمِيْن May Allah swt bless hier other members in the family and provide 'Sabor' in this difficult situation. Ameen

Kazi
১৬ এপ্রিল ২০২১, শুক্রবার, ৮:৫৫

Innalillahi wa inna elaihi rajeun All famous personalities are passing away. Covid stealing them

abu imran
১৭ এপ্রিল ২০২১, শনিবার, ৩:৫৭

Legendary actress on our time. Good bye Kobori Apu. You will be missed. RIP.

Anwarul Azam
১৬ এপ্রিল ২০২১, শুক্রবার, ১:৫৬

কবরী একটাই। কিচ্ছু বলার নেই। খুব সহজেই একজন শিল্পী হারিয়ে গেলেন। ১৯৫০ জুলাই- ২০২১ মার্চ।

khokon
১৬ এপ্রিল ২০২১, শুক্রবার, ১২:০৬

May Allah give her peace or the next life.

অন্যান্য খবর