× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

চলছে কাস্তে তৈরির ধুম

বাংলারজমিন

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি
১৮ এপ্রিল ২০২১, রবিবার

 কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা সদরের আড়াইবাড়িয়া গ্রামে বোরো ধান কাটার যন্ত্র কাস্তে তৈরির ধুম পড়েছে কামারপাড়ায়। কাস্তে শিল্পে নানা সমস্যা থাকলেও এখানকার কর্মকাররা পেশাকে আঁকড়ে ধরে জীবন-জীবিকা নির্বাহ করছে। বর্তমানে ধান মাড়াইয়ের নানা আধুনিক কৃষি যন্ত্রপাতি বের হওয়ায় দিন দিন এ পেশা অনেকেই ছেড়ে দিয়েছেন। এলাকার প্রায় ৩শ’ কর্মকার এ শিল্পের সঙ্গে জড়িত। কর্মকারদের নিপুণ হাতে তৈরি কাস্তে খুবই ধারালো ও নিখুঁত। এখানকার তৈরি কাস্তে কিশোরগঞ্জ, সিলেট, সুনামগঞ্জ ও ব্রহ্মণবাড়িয়াসহ বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়ে থাকে। কর্মকাররা জানান, তাদের তৈরি ১০০টি কাস্তে ৩ থেকে ৪ হাজার টাকা বিক্রি করে থাকেন। করোনার কারণে তৈরিকৃত মাল বিক্রি হচ্ছে না।
ফলে বেকার হয়েছে দুই হাজার শ্রমিক। ধুনকুড়া গ্রামের কর্মকার বিনয় চন্দ্র দাস জানান, বর্তমানে লোহার মূল্য বৃদ্ধি পাওয়ায় এ পেশা লাভবান হওয়া সম্ভব হচ্ছে না। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. এহছানুল হক জানান, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় কামার শিল্পের শ্রমিকদের ওস্তাদ-সাগরেদ প্রশিক্ষণ দেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর