× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

ভারতকে বৃটেনের ভ্রমণ বিষয়ক ‘রেড লিস্টে’ রাখার আহ্বান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৮, ২০২১, রবিবার, ১২:২৮ অপরাহ্ন

ভারতে করোনা ভাইরাসের ভয়াবহ এক নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর বৃটেনের ভ্রমণ নিষেধাজ্ঞার ‘রেড লিস্টে’ ভারতকে রাখার জন্য আহ্বান জানিয়েছেন ইমপেরিয়াল কলেজ লন্ডনের বিজ্ঞানী প্রফেসর ড্যানি অল্টমান। রোগ প্রতিরোধ বিষয়ক এই প্রফেসর বলেছেন, বৃটেনে লকডাউন শিথিল করার যে উপযোগিতা সৃষ্টি হয়েছে তাকে ধ্বংস করে দিতে পারে ভারতীয় এই ভ্যারিয়েন্ট। তাই ভারতের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন গার্ডিয়ান। প্রফেসর ড্যানি অল্টমান বলেছেন, যারা ভারত থেকে বৃটেনে উড়ে যাবেন তাদের জন্য হোটেলে অবস্থান করার বিধান রাখা হয়েছে। এটার প্রয়োজন নেই। এটা আসলে একটি রহস্যময় এবং বিভ্রান্তিকর উদ্যোগ। তিনি মনে করেন বৃটেনে লকডাউন এবং টিকা দেয়ার ফলে এখন করোনা সংক্রমণের হার গত সাত মাসের মধ্যে সর্বনি¤œ।
এ অবস্থায় বিধিনিষেধ শিথিল করার যে উদ্যোগ নেয়া হচ্ছে তা ধ্বংস করে দিতে পারে এই ভারতীয় করোনা ভাইরাসের রূপান্তর।
পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) রিপোর্ট করেছে যে, তারা ৭৭ জনের দেহে ভারতীয় বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট পেয়েছে। করোনা ভাইরাসের এই ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত করা হয়েছে ভারতে। কর্মকর্তারা নতুন এই ভ্যারিয়েন্টের স্ট্রেইন নিয়ে তদন্ত বা গবেষণা করছেন। ব্রাজিলের মানাউস অথবা দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট নিয়ে যেমন উদ্বেগ দেখা দিয়েছিল এক্ষেত্রে তেমনটা দেখা যাচ্ছে না। প্রফেসর ড্যানি অল্টমান মনে করেন, এ থেকে দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টের মতো উদ্বেগ সৃষ্টি করতে পারে। ফলে এটা বলা যায় যে, এই ভ্যারিয়েন্ট বর্তমানের টিকাকে পাশ কাটিয়ে বা তাকে ফাঁকি দিয়ে সংক্রমণ করতে পারবে। কারণ, এটা অত্যন্ত সংক্রমণযোগ্য।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর