× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

১৮ রুশ কূটনীতিককে বহিস্কার করলো চেক প্রজাতন্ত্র

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৮, ২০২১, রবিবার, ৪:৫০ অপরাহ্ন

১৮ রুশ কূটনীতিককে বহিস্কার করেছে চেক প্রজাতন্ত্র। ২০১৪ সালে একটি সামরিক গুদামে বিস্ফোরণের সঙ্গে সংযোগ থাকার অভিযোগে তাদেরকে বহিস্কার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। শনিবার এ ঘোষণা আসে। মধ্য ইউরোপের দেশটি ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর সদস্য। ১৯৮৯ সালে দেশটিতে কমিউনিস্ট শাসনের পতন ঘটে। এরপর থেকে রাশিয়া ও দেশটির মধ্যে একাধিকবার উত্তেজনা সৃষ্টি হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়েছে, চেক প্রজাতন্ত্রের এমন সিদ্ধান্তের কারণে মস্কোতে থাকা দেশটির দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দিতে পারে রাশিয়া। এরইমধ্যে এর আভাসও পাওয়া গেছে ক‚টনৈতিক সূত্রে।
চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ ব্যাবিজ এক বক্তব্যে বলেন, রাশিয়ার গোয়েন্দা সংস্থা জিআরইউ এই বিস্ফোরণের সঙ্গে যুক্ত ছিল তার পক্ষে শক্ত প্রমাণ পাওয়া গেছে। এই বক্তব্য রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়। ২০১৪ সালে ওই বিস্ফোরণে দুই জনের মৃত্যু হয়েছিল। তবে রাশিয়া চেক প্রজাতন্ত্রের এমন দাবি অস্বীকার করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর