× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

মৌলভীবাজারে নেই করোনা পরীক্ষার ল্যাব, আইসিইউ সংকট

বাংলারজমিন

ইমাদ উদ দীন, মৌলভীবাজার থেকে
১৯ এপ্রিল ২০২১, সোমবার

করোনা সংক্রমণের ঝুঁকির দিক থেকে দেশের মধ্যে শীর্ষে মৌলভীবাজার। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলেও এ জেলায় নেই করোনা পরীক্ষার পিসিআর ল্যাব। তাছাড়াও আক্রান্তদের চিকিৎসার জন্য আইসিইউও সংকট চরমে। সরকারি-বেসরকারি হাসপাতাল মিলে ৮টি আইসিইউ ভরসা পুরো জেলাবাসীর। সরকারি যে ৫টি আছে সেগুলোও স্থাপন হয়েছে ব্যক্তি উদ্যোগে। জানা গেছে, গত বছর করোনাভাইরাস সংক্রমণের শুরুর দিকে সংগৃহীত নমুনা পরীক্ষা নিয়ে নানা বিড়ম্বনায় পড়তে হয় এ জেলার স্বাস্থ্য বিভাগকে। চরম দুর্ভোগ আর মানুসিক যন্ত্রণা পোহান পরীক্ষার রিপোর্টের জন্য অপেক্ষমান ব্যক্তিরা। সংগৃহীত নমুনা প্রেরণের ১০-১২ দিন পর ঢাকা কিংবা সিলেট থেকে আসতো রিপোর্ট।
এজন্য তখন থেকেই অনেকে করোনা পরীক্ষায় অনীহা দেখান। এমন অবস্থা থেকে পরিত্রাণের জন্য জেলাবাসীর পক্ষে জোরালো দাবি উঠে দ্রুত করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাব স্থাপনের। এ দাবিতে রাজপথেও হয় আন্দোলন। এ নিয়ে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী ও স্থানীয় দুইজন এমপি ল্যাব স্থাপনের সুপারিশ (ডিও লেটার দেন) করেন সংশ্লিষ্ট দপ্তরে। আশ্বস্ত হন জেলাবাসী। কিন্তু সে দাবি আজও উপেক্ষিত। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলার ৭টি উপজেলা থেকে প্রতিনিয়তই নমুনা সংগৃহীত হচ্ছে। সংগৃহীত ওই নমুনা পরীক্ষার জন্য তারা নিজস্ব ব্যবস্থায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে প্রেরণ করছেন। সেখান থেকে ১-২ দিন পর রিপোর্ট পাচ্ছেন। তবে স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে বলছেন, জেলায় পিসিআর ল্যাব না থাকায় নমুনাও সংগৃহীত হচ্ছে কম। এ জেলায় করোনা সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত ১৪ হাজার ১৪টিরও বেশি নমুনা সংগ্রহ করে ঢাকা ও সিলেটে পাঠানো হয়। এর মধ্যে পজেটিভ এসেছে ২ হাজার ২২০৮টি। জেলা বিবেচনায় সারা দেশে সবচেয়ে বেশি শনাক্ত করোনা রোগী রয়েছে মৌলভীবাজারে। অথচ নেই পরীক্ষার ল্যাব। সংক্রমণের হার চলতি বছরের ফেব্রুয়ারিতে ছিল ৫ শতাংশ। মার্চে তা বেড়ে দাঁড়ায় ২২ দশমিক ২ শতাংশে। সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের সভাপতি নাট্য ব্যক্তিত্ব খালেদ চৌধুরী বলেন, আমরা দীর্ঘদিন থেকে পিসিআর ল্যাব,আইসিইউসহ জেলায় মেডিকেল কলেজ স্থাপনের জন্য আন্দোলন করে আসছি। কিন্তু এখনো জেলাবাসীর অতি প্রয়োজনীয় সে প্রাণের দাবি উপেক্ষিত হচ্ছে।  সুশাসনের জন্য নাগরীক (সুজন) মৌলভীবাজার জেলা সভাপতি  ডা. ছাদিক আহমদ ও মৌলভীবাজার জেলা নাগরিক কমিটির সদস্য সচিব বকশী ইকবাল আহমদ বলেন, পিসিআর ল্যাব না থাকায় ধীরগতিতে রিপোর্ট আসায় আক্রান্ত ব্যক্তির অজান্তেই অন্যরা সংক্রমিত হচ্ছেন। তাছাড়া আইসিইউ সেবা নামমাত্র। যেগুলো আছে সেগুলোও ব্যক্তি উদ্যোগে দেয়া। দ্রুত এই দুটি দাবি বাস্তবায়নের জোর দাবি রাখছি। মৌলভীবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. ফজলুর রহমান বলেন, প্রবাসী ও পর্যটন অধ্যুষিত এ জেলায় মেডিকেল কলেজ স্থাপনের দাবি দীর্ঘদিনের। সেই সঙ্গে করোনার শুরু থেকে পিসিআর ল্যাব স্থাপনের দাবিও ছিল জোরালো। সিভিল সার্জন চৌধুরী ডা. জালাল উদ্দিন মুর্শেদ মানবজমিনকে জানান, পিসিআর ল্যাব স্থাপনের বিষয়টি গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় সব কাগজপত্র সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করা হয়েছে। সংগৃহীত নমুনা রিপোর্ট আমরা সিলেটের ল্যাব থেকে এখন অনেকটা সহজেই পাচ্ছি। আর আইসিইউর সংখ্যা কম তবে অক্সিজেন সরবরাহ থাকায় এখন বড় ধরনের সমস্যা পোহাতে হচ্ছে না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর