× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

আরো ১০২ জনের মৃত্যু

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
১৯ এপ্রিল ২০২১, সোমবার

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১০২ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনায় এটিই সর্বোচ্চ মৃতের সংখ্যা। এর আগে গতকাল ১০১ এবং তার আগের দিনও ১০১ জন মারা যান। অর্থাৎ টানা তিনদিন ধরে একদিনে মৃত্যু শতাধিক। এখন পর্যন্ত সরকারি হিসাবে মারা গেলেন ১০ হাজার ৩৮৫ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬৯৮ জন। এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৭ লাখ ১৮ হাজার 
৯৫০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ১২১ জন।
এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ১৪ হাজার ৯৩৬ জন। এতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৯২৮টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৪০৪টি। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৫১ লাখ ৭০ হাজার ৬৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৮ লাখ ৪৬ হাজার ৪১০টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১৩ লাখ ২৩ হাজার ৬৫৭টি। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক শূন্য ৬ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৯১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৫৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ৪৪ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০২ জনের মধ্যে পুরুষ ৫৯ জন এবং নারী মারা গেছেন ৪৩ জন। দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ৭ হাজার ৬৯৪ জন এবং নারী ২ হাজার ৬৯১ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের উপরে রয়েছেন ৬৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ২৩ জন, ৪১ থেকে ৫০ বছরের আছেন ১৪ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন ২ জন। মারা যাওয়া ১০২ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬৮ জন, চট্টগ্রাম বিভাগের ২২ জন, রাজশাহী বিভাগের ৩ জন, খুলনা বিভাগের ১ জন এবং বরিশাল ও ময়মনসিংহ বিভাগের আছেন ৪ জন করে। ১০২ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৯৭ জন এবং বাসায় মারা গেছেন ৫ জন।
করোনা রোগের তীব্রতা আরো বেড়েছে, রোগীরা খুব দ্রুত মৃত্যুবরণ করছে: কোভিড-১৯ রোগের তীব্রতা আরো বেড়েছে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এ ছাড়া প্রতিষ্ঠানটি দাবি করেছে, আক্রান্ত রোগীরা খুব দ্রুত মৃত্যুবরণ করছে। প্রতিষ্ঠানটির একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গত ২৮শে জানুয়ারি থেকে ১৫ই এপ্রিল পর্যন্ত দেখা যায়, রোগীদের হাসপাতালে ভর্তির হার ছিল ৪৪ শতাংশ। মৃতদের মধ্যে ৫২ শতাংশ উপসর্গ শুরুর ৫ দিনের মধ্যেই হাসপাতালে ভর্তি হয়েছিল। মৃত রোগীদের মধ্যে ৪৮ শতাংশ হাসপাতালে ভর্তি হওয়ার ৫ দিনের মধ্যে মারা গেছেন। ১৬ শতাংশ মৃত্যুবরণ করেন ভর্তির ৫ থেকে ১০ দিনের মধ্যে। গত বছরের চেয়ে নারীরা বেশি মৃত্যুবরণ করছে। এ ছাড়া এই সময়ে দেশে মানসিক সমস্যাও বেড়ে যাচ্ছে বলে গবেষণায় দেখা গেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর