× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

ভারতসহ প্রতিবেশিদের সঙ্গে শান্তি চায় পাকিস্তান- মাহমুদ কুরেশি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৯, ২০২১, সোমবার, ১:৩৮ অপরাহ্ন

ভারত ও পাকিস্তানের মধ্যে যখন শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে, তখন ভারতসহ সব প্রতিবেশীর সঙ্গে শান্তিতে বসবাস করতে চায় পাকিস্তান। সোমবার সংযুক্ত আরব আমিরাতে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। তিনি তিন দিনের সরকারি সফরে ১৭ই এপ্রিল আমিরাতে পৌঁছেন। সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, পাকিস্তান কখনো কোনো আলোচনা থেকে বিরত থাকেনি। তিনি আরো বলেন, ভারত এবং পাকিস্তান উভয়কেই তাদের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে চিন্তা করতে হবে। যদি ভারত (২০১৯ সালের) ৫ই আগস্টের অবস্থান থেকে পিছু হটে, তাহলে ভারতের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত পাকিস্তান। কারণ, কাশ্মীর ইস্যু কখনো উপেক্ষা করতে পারে না পাকিস্তান। উল্লেখ্য, এর মধ্য দিয়ে তিনি ২০১৯ সালের ৫ই আগস্ট জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করার আহ্বান জানিয়েছেন।
পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেহেতু উন্নত অর্থনীতি নিশ্চিত করে শান্তি এবং শান্তি স্থাপিত হলে আরো অর্থনৈতিক সুযোগ সৃষ্টি হবে, তাই আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠার ইচ্ছা পোষণ করে পাকিস্তান। তিনি আরো বলেন, সংযুক্ত আরব আমিরাত সফরের মাধ্যমে তাদের দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী হবে। শাহ মাহমুদ কুরেশি আরো বলেন, বিদেশে অবস্থানকারী পাকিস্তানিদের ভোটাধিকার দিতে চায় তার সরকার। এ নিয়ে অন্য রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনা চলছে। সোমবার দুবাইতে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ বিন সুলতানের সঙ্গে সাক্ষাত হওয়ার কথা তার।
এর আগে বলা হয়েছিল যে, পররাষ্ট্রমন্ত্রী কুরেশি ইসলামাবাদ ও নয়া দিল্লির মধ্যে পর্দার আড়ালে আলোচনার কথা প্রত্যাখ্যান করেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে তার সাক্ষাতের কোনো শিডিউল নেই বলে জানান তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর