× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

৯৬ ভাগ কার্যকারিতার সঙ্গে কোভিড শনাক্ত করতে পারে কুকুর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৯, ২০২১, সোমবার, ৫:১৪ অপরাহ্ন

৯৬ শতাংশ কার্যকরি ভাবে গন্ধ শুঁকেই করোনাভাইরাস শনাক্ত করতে পারে স্নিফার কুকুর। সম্প্রতি চালানো এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের চালানো ওই গবেষণায় জানা গেছে, বিশেষ কুকুরকে প্রশিক্ষণ দিলে তারা নমুনা থেকে করোনাভাইরাস শনাক্ত করতে পারে। এ জন্য শুধু কোভিড আক্রান্ত ব্যাক্তির লালা বা মূত্রের নমুনা প্রয়োজন হয়। এ খবর দিয়েছে জেরুজালেম টাইমস।
এই গবেষণাটি এরইমধ্যে প্রকাশিত হয়েছে পাবলিক লাইব্রেরী অব সায়েন্স ওয়েবসাইটে। গবেষকরা বলছেন, কোভিড আক্রান্ত ব্যাক্তির লালাতে একটি আলাদা গন্ধ থাকে। ফলে বর্তমানে প্রচলিত পরীক্ষা ব্যবস্থার বাইরেও গন্ধভিত্তিক পরীক্ষাও সম্ভব। তবে এ ধরণের কুকুরকে প্রশিক্ষণ দেয়াটা এখনো একটি বড় চ্যালেঞ্জ।
কারণ, শুধু নমুনা থেকে কোভিড পরীক্ষা করাই এর আসল উদ্দেশ্য নয়। তাদেরকে মানুষকে শুঁকেই কোভিড শনাক্ত করতে হবে। তবে এটিকে বিপজ্জনক মনে করা হচ্ছে। কারণ, এই প্রশিক্ষণের জন্য তাদেরকে কোভিড আক্রান্ত ব্যাক্তিদের কাছাকাছি নিয়ে প্রশিক্ষণ দিতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৯ এপ্রিল ২০২১, সোমবার, ৪:২৪

Finally dog will be infected and die. One dog per person will die. Based on this finding, if a machine is made to identify smell (like smoke detector) will be the best option to quickly test covid.

অন্যান্য খবর