× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

বিশ্বের সবথেকে শক্তিশালী পাসপোর্ট

অনলাইন

মানবজমিন ডিজিটাল
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৯, ২০২১, সোমবার, ৫:৪৪ অপরাহ্ন

পাসপোর্ট ছাড়া বিনা অনুমতিতে অন্যদেশে প্রবেশ করা যায় না। ইচ্ছে করলে বিনা অনুমতিতে ইটানগর যাওয়া যায়, কিন্তু ইচ্ছে করলেই ইতালি যাওয়া আপনার পক্ষে সম্ভব নয়। তবে বিনা অনুমতিতে অর্থাৎ ভিসা ছাড়া ইতালিতে অনায়াসে যেতে পারবেন যদি আপনার জাপানি পাসপোর্ট থাকে। শুধু ইতালিই নয়, জাপান দেশের পাসপোর্টধারী হলে যে কেউ বিশ্বের ১৯১টি দেশ ঘুরতে পারবেন বিনা ভিসায়। আর এক্ষেত্রে জাপান এশিয়ার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। অবশ্য এই অনুমতি শুধুমাত্র পর্যটকদের ক্ষেত্রেই প্রযোজ্য। তা কোন কোন দেশ রয়েছে জাপানের ফির ভিসা তালিকায়? তালিকায় রয়েছে সুইজারল্যান্ড, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটিশ যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ক্যানাডা, সিঙ্গাপুর, মেক্সিকো, নিউজিল্যান্ডের মতো মোট ১৯১টি দেশ।
বিনা অনুমতিতে বেড়ানোর ক্ষেত্রে জাপানের ঘাড়েই নিঃশ্বাস ফেলছে এশিয়ার আরেকটি দেশ। সিঙ্গাপুর, মাত্র এক নম্বরের জন্য দ্বিতীয় স্থান লাভ করেছে এই দেশ।
সিঙ্গাপুরের পাসপোর্ট থাকলে বিনা ভিসায় ঘুরতে যাওয়ার অনুমতি মিলবে ১৯০টি দেশ। জাপানের প্রায় সবকটি দেশই সিঙ্গাপুরের তালিকায় আছে। জাপান এবং সিঙ্গাপুরের পরে যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে এশিয়ার দক্ষিণ কোরিয়া এবং ইউরোপের জার্মানি।
এই দুই দেশের পাসপোর্টধারীদেরই বিনা ভিসায় ১৮৯টি দেশে ঘোরার অনুমতি আছে। মানে পকেটে পয়সা আর হাতে দেশের পাসপোর্ট থাকলেই জার্মানরা বিন্দাস ঘুরে আসতে পারেন আর্জেন্টিনা, ব্রাজিল, বলিভিয়া, কোস্টারিকা, ইন্দোনেশিয়া, মরক্কো, ব্রিটিশ যুক্তরাজ্যের মতো দেশ থেকে।
তবে হ্যাঁ, যে দেশের সঙ্গে জার্মানি যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেছে, সেদেশে প্রবেশ করতে গেলে কিন্তু জার্মানদের ভিসা লাগবে। আর দক্ষিণ কোরিয়া? সেদেশের বাসিন্দাদেরও জার্মানিতে ঢুকতে অনুমতিপত্র লাগবে। ইতালি, ফ্রান্স, লুক্সেমবার্গ বা ফিনল্যান্ডে বিনা ভিসাতে ঘুরতে গেলেই হবে। সেদেশের লোককেও তো বিশ্বভ্রমণ করার সুযোগ দিতে হবে। তাই জাপান, সিঙ্গাপুরের মতো না হলেও ভিসা ছাড়া বিশ্বে ১৮৮টি দেশ ঘুরতে পারেন এই চার দেশের নাগরিকরা। পাঁচ নম্বরে রয়েছে ডেনমার্ক এবং অস্ট্রিয়া। ছয় নম্বর দখল করেছে সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড। শুধু তাই নয় ভিসা ছাড়া বেড়াতে যাওয়ার তালিকায় দশম স্থান পর্যন্ত দখল করে রেখেছে ইউরোপের দেশগুলিই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Dupur
১৯ এপ্রিল ২০২১, সোমবার, ৯:৪৬

New khali r j abostha japani der o oi khane jete bd o new khalir vica lagibek

অন্যান্য খবর