× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

প্রযুক্তিগত বিভ্রাটের কারণে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বন্ধ

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৯, ২০২১, সোমবার, ৮:৫২ অপরাহ্ন

বাংলাদেশ ব্যাংকের টেকনিক্যাল সমস্যা বা প্রযুক্তিগত বিভ্রাটের কারণে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা বন্ধ রয়েছে। এ কারণে দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলোর গ্রাহকরা ইলেকট্রনিক উপায়ে নিজের ব্যাংক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্টে টাকা লেনদেন করতে পারছেন না।

আজ সোমবার সকালে একাধিক ব্যাংকে খোঁজ নিয়ে এ তথ্য জানা গেছে। ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সকাল থেকে সমস্যা হচ্ছে। বিইএফটিএন সংক্রান্ত কোনো লেনদেন করা যায়নি।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ব্যাংকগুলোর মধ্যে চেক ক্লিয়ারিং, আরটিজিএস সেবা চালু আছে; তবে বিইএফটিএন করতে সমস্যা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ সমস্যা সমাধানে কাজ করছে। সঞ্চয়পত্র, উপবৃত্তি, বয়স্ক ভাতাসহ অনেকগুলো সেবার লাখ লাখ ইনপুট দিতে হয়। এসব ফান্ড ট্রান্সফার করতে গিয়ে টেকনিক্যাল সমস্যা হয়েছে। কাজ চলছে।
আজকের মধ্যেই সমাধান হয়ে যাবে বলে তিনি জানান।

জানা গেছে, বিইএফটিএন’র মাধ্যমে প্রতিদিন প্রায় ২ হাজার কোটি টাকা লেনদেন হয়। আজ সকাল থেকে এ কার্যক্রম বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন গ্রাহক।

এর আগে কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারের সমস্যার কারণে ১৩ এপ্রিল থেকে ১৫ এপ্রিল চেক ক্লিয়ারিংসহ কয়েকটি সেবা বন্ধ ছিল। রোববার (১৮ এপ্রিল) এটি সচল হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Maksud
১৯ এপ্রিল ২০২১, সোমবার, ৯:১৪

উক্ত কারণে ক্ষুব্দ হয়ে একজন ভদ্রমহিলা আমাকে হাইকোর্ট দেখিয়েছেন, তার মতে আমি (ম্যানেজার) তার টাকা মেরে দিয়েছি। তাই তিনি আমার নামে রিট করবেন। এই যদি হয় একজন গ্রাহকের আচরণ তাহলে আমাদের করণীয় কি?

অন্যান্য খবর