× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ
ব্র্যাক আয়োজিত কর্মশালায় বক্তারা

এনজিওগুলোকে কোভিড-১৯ ও জরুরি পরিস্থিতি বিবেচনা নিয়ে কর্মপরিকল্পনা সাজানোর তাগিদ

অনলাইন

স্টাফ রিপোর্টার
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৯, ২০২১, সোমবার, ৯:০৩ অপরাহ্ন

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন (এসডিজি) ও স্থানীয় পর্যায়ে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে পার্টনার এনজিওগুলোকে কোভিড-১৯ ও অন্যান্য জরুরি পরিস্থিতি বিবেচনা নিয়ে কর্মপরিকল্পনা সাজানোর তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা। আজ সোমবার  অনলাইন প্লাটফর্মে আয়োজিত ‘পার্টনার ওরিয়েন্টশন ওয়ার্কশপ’ শীর্ষক কর্মশালায় বক্তাদের অভিমত থেকে এই সুপারিশ উঠে আসে। পার্টনার এনজিওগুলোর সক্ষমতা বৃদ্ধি করতে এবং আগামী কর্মপরিকল্পনা প্রণয়ন ও এই সংক্রান্ত সুপারিশ তুলে ধরতে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এই কর্মশালার আয়োজন করে।
এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি)-এর এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক, (এইচসিএমপি)-এর  অ্যাডমিন হেড, (লজিস্টিক্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মোহাম্মদ জিয়াউদ্দিনসহ কর্মসূচি সংশ্লিষ্ট প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাকের এইচসিএমপি-এর হোস্ট কমিউনিটি প্রোগ্রাম এর হেড- মো. আব্দুল মতিন সর্দার।

আলোচনায় অংশ নিয়ে হাসিনা আখতার হক বলেন, ব্র্যাক ভবিষ্যতে পাটর্নার এনজিওগুলোর সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে। তবে বাস্তবায়নের ক্ষেত্রে কাজের গুণগত মানকে বেশি বিবেচনায় আনতে হবে।
তিনি আরো বলেন, এসডিজি অর্জন ও  সুবিধাবঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে আমাদের আগামী দিনের কর্মসূচি সাজাতে হবে। এছাড়া আমাদের বাস্তব ও জনকল্যাণমূখী কাজকে গুরুত্ব দিতে হবে। এতে স্থানীয় কমিউনিটি ওই কাজটাকে ‘নিজের কাজ’ হিসেবে বিবেচনা করবে। তাহলে ভবিষ্যতে কাজের ক্ষেত্রে আরও গতিশীলতা আসবে ।
কর্মশালায় ব্র্যাকের ছয়টি পার্টনার এনজিও থেকে আগত শীর্ষ কর্মকর্তারাসহ প্রায় ৫০ জনের অধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।
এই ছয়টি এনজিও হচ্ছে সোসাইটি ফর হেলথ এক্সটেনশন অ্যান্ড ডেভলপমেন্ট (ঝঐঊউ) প্রোগ্রাম ফর হেলফলেস অ্যান্ড ল্যাগেড সোসাইটিজ (চঐঅখঝ) অ্যালায়েন্স ফর কো অপারেশন এইডস বাংলাদেশ (অকখঅই), জাগো নারী উন্নয়ন সংস্থা (ঔঘটঝ), নোঙর (ঘঙঘএঙজ) ও হেলপ-কক্সবাজার।

অনুষ্ঠানে বক্তারা-কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে অনলাইন প্লাটফর্মে অ্যাডভোকেসি কার্যক্রম গ্রহণ ও সামাজিক যোগাযোগ মাধ্যমকে গুরুত্ব দিয়ে ক্যাম্পেইন করার উপর বিশেষ সুপারিশ তুলে ধরেন।

এছাড়া কর্মশালায় বক্তারা ভবিষ্যত চ্যালেঞ্জ মোকাবেলায় এনজিওগুলোর লক্ষ্য-উদ্দেশ্যের নিরিখে ও সীমিত সম্পদ বিবেচনায় নিয়ে বাজেট প্রণয়ন, সংস্থাগুলোর নিজস্ব নীতিমালা অনুযায়ী কার্যক্রম বাস্তবায়ন, দাতা সংস্থা ও ব্র্যাকের মূল্যবোধকে গুরুত্ব দিয়ে কাজ পরিচালনা করা, কর্মী সুরক্ষায় সেইফ গার্ডিং ইস্যু বজায় রাখা, যথাযথভাবে প্রকিউরমেন্ট পলিসি অনুযায়ী কাজ করা এবং সর্বোপরি কর্মসূচি বাস্তবায়নে আরও স্বচ্ছতা ও জবাবদিহিতা আনার উপর গুরুত্ব আরোপ করেন।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর