× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

একদিনে ১১২ জনের মৃত্যুর রেকর্ড

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার

দেশে করোনায় মৃত্যুতে প্রায় প্রতিদিনই রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরো মারা গেছেন ১১২ জন। যা দেশে করোনায় আক্রান্ত হয়ে একদিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু। এর আগে রোববার মারা যান ১০২ জন। টানা চারদিন ধরে একদিনে মৃত্যু শতাধিক। এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনায় মারা গেলেন ১০ হাজার ৪৯৭ জন। চলতি এপ্রিল মাসেই করোনায় মারা গেছেন ১ হাজার ৪৫১ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৪ হাজার ২৭১ জন।
এ নিয়ে সরকারি হিসেবে এখন পর্যন্ত শনাক্ত হলেন ৭ লাখ ২৩ হাজার ২২১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৬৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ২১ হাজার ৩০০ জন। গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১৭ দশমিক ৬৮ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৯২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৯১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৪ হাজার ২১২টি আর পরীক্ষা হয়েছে ২৪ হাজার ১৫২টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫১ লাখ ৯৪ হাজার ২১৯টি। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১১২ জনের মধ্যে পুরুষ ৭৫ জন এবং নারী ৩৭ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ৭ হাজার ৭৬৯ জন এবং নারী ২ হাজার ৭২৮ জন।
তাদের মধ্যে ৬০ বছরের উপরে রয়েছেন ৬৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ২৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ১২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন ১০ জন। মারা যাওয়া ১১২ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৭১ জন, চট্টগ্রাম বিভাগের ১৯ জন, রাজশাহী বিভাগের ৫ জন, খুলনা বিভাগের ১০ জন, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের ১ জন করে, সিলেট বিভাগের ৩ জন আর রংপুর বিভাগের ২ জন। ১১২ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১০৮ জন, বাসায় ৩ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে ১ জনকে।
দেশে টিকা প্রয়োগ হয়েছে ৭২ লাখ ডোজ: দেশে ৯ম দিনে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ৪০ হাজার ৬৭৮ জন। এর মধ্যে ঢাকা মহানগরে নিয়েছেন ২২ হাজার ৯৬৭ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৫ লাখ ৭ হাজার ২৮৭ জন। প্রথম ও  দ্বিতীয় মিলে টিকা দেয়া হয়েছে ৭২ লাখ ৩৬  হাজার ৪৩৪ ডোজ।
অন্যদিকে সারা দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর ৫৮তম দিনে প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ১৫ হাজার ৫৭ জন। এর মধ্যে ঢাকায় নিয়েছেন ২ হাজার ৬০৩ জন। এ পর্যন্ত দেশে মোট প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৭ লাখ ২৯ হাজার ১৪৭ জন। এর মধ্যে পুরুষ ৩৫ লাখ ৫২ হাজার ৯৫৭ জন এবং নারী ২১ লাখ ৭৬ হাজার ১৯০ জন। টিকা নেয়ার পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে মোট ৯৭৮ জনের। গতকাল বিকাল সাড়ে ৫টা পর্যন্ত টিকা নিতে অনলাইনে মোট নিবন্ধন করেছেন ৭১ লাখ ৩৩ হাজার ৮৯৯ জন।
প্রসঙ্গত, গত ২৭শে জানুয়ারি আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে গণটিকাদান শুরু হয় ৭ই ফেব্রুয়ারি থেকে। আর দ্বিতীয় ডোজ শুরু হয় ৮ই এপ্রিল থেকে। দেশে কিনা এবং উপহার পাওয়া মিলে এ পর্যন্ত টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর