× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ৯ মে ২০২১, রবিবার, ২৬ রমজান ১৪৪২ হিঃ

বাইডেনের প্রশংসায় ট্রাম্প, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনাটি চমৎকার

অনলাইন

তারিক চয়ন
(২ সপ্তাহ আগে) এপ্রিল ২০, ২০২১, মঙ্গলবার, ৯:৩৩ পূর্বাহ্ন

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার বিষয়ে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পনাটি চমৎকার এবং ইতিবাচক বলে মন্তব্য করেছেন সদ্য সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই বক্তব্যের সমালোচনা করছেন এমনকি তার দল রিপাবলিকান পার্টির অনেক সদস্যও।

বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে আরো জানায়- ট্রাম্প বাইডেনের সিদ্ধান্তের প্রশংসা করেছেন, তবে তিনি ১১ ই সেপ্টেম্বর প্রতীকী সময়ের আগে সেনা সরিয়ে নেওয়ার জন্য প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন। কারণ ওইদিনটি হলো যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০ তম বার্ষিকী যা আফগানিস্তানে দশকের পর দশক ধরে চলমান সংঘর্ষে যুক্তরাষ্ট্রকে জড়িত থাকার প্ররোচনা দিয়েছিল।

ট্রাম্প রোববার এক বিবৃতিতে বলেন, "আফগানিস্তান থেকে বেরিয়ে আসা একটি চমৎকার এবং ইতিবাচক ব্যাপার। আমি পয়লা মে  সেনা প্রত্যাহারের পরিকল্পনা করেছিলাম এবং আমাদের যতটা সম্ভব সেই সময়ের কাছাকাছি থাকা উচিত।"

নিউইয়র্ক টাইমস এর এক প্রতিবেদনে বলা হয়েছে- আফগানিস্তানে প্রায় সাড়ে তিন হাজার
মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

সম্প্রতি প্রেসিডেন্ট বাইডেন ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়ে বলেন, "আমরা আফগান পরিস্থিতি নিয়ে একটি আদর্শ অবস্থানে পৌঁছাব এই ভেবে সেনা প্রত্যাহারের সময় বারবার পিছিয়ে দিতে পারি না। আমি হলাম চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট, যাকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনা নিয়ে কথা বলতে হচ্ছে। আমি এই দায়িত্ব পঞ্চম কারো জন্য রেখে যেতে চাই না।"।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর