× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ৯ মে ২০২১, রবিবার, ২৬ রমজান ১৪৪২ হিঃ

অর্থমন্ত্রীর নির্দেশে লালমাইয়ে করোনার নমুনা সংগ্রহ শুরু

বাংলারজমিন

লালমাই (কুমিল্লা) প্রতিনিধি
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার

টানা ৩২দিন বন্ধ থাকার পর অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল এমপির নির্দেশে কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা ২০ শয্যা হাসপাতালে করোনার নমুনা সংগ্রহ কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। ১৯শে এপ্রিল সোমবার উপজেলার ৫জন রোগী থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। এর আগে জনবল সংকটের অজুহাতে গত মাসের ১৯শে মার্চ থেকে করোনার নমুনা সংগ্রহ কার্যক্রম বন্ধ করে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এনিয়ে গত ০২ এপ্রিল দৈনিক মানবজমিন’র অনলাইন ভার্সনে ‘লালমাইয়ে করোনার নমুনা সংগ্রহ বন্ধ, ভোগান্তি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করায় অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্টদের নজরে আসে।  
হাসপাতাল সূত্রে জানা যায়, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তৎকালীন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জয়াশীষ রায়ের লিখিত নির্দেশে গত বছরের ১৯শে মার্চ থেকে বাগমারা ২০ শয্যা হাসপাতালে নমুনা সংগ্রহ শুরু করেন স্বাস্থ্য সহকারী উজ্জ্বল সিংহ। নভেম্বর পর্যন্ত তিনি নমুনা সংগ্রহ করেন ৭৫৮টি। এদের মধ্যে ১৩৮জনের করোনা শনাক্ত হয়। করোনার উপসর্গ নিয়ে মারা যান তিনজন।
প্রয়োজন না হওয়ায় ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে কেউ নমুনা দেননি। উপসর্গ দেখা দেওয়ায় গত ১৫ মার্চ সামছুল আলম এবং ১৮ মার্চ লালমাই সরকারি কলেজের শিক্ষক সোলাইমান চৌধুরীর নমুনা সংগ্রহ করেন উজ্জল সিংহ। এরপর থেকে বাগমারা ২০ শয্যা হাসপাতালের বর্তমান আরএমও ডা. আনোয়ার উল্যাহ’র মৌখিক নির্দেশে নমুনা সংগ্রহ কার্যক্রম বন্ধ করে দেন উজ্জ্বল সিংহ।
লালমাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার বলেন, করোনার নমুনা সংগ্রহ কার্যক্রম পূনরায় শুরু হওয়ায় অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল এমপি ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের নিকট কৃতজ্ঞতা জানাচ্ছি।
বাগমারা ২০ শয্যা হাসপাতালের আরএমও ডাঃ আনোয়ার উল্যাহ বলেন, তীব্র জনবল সংকট সত্ত্বেও অর্থমন্ত্রী মহোদয়ের নির্দেশক্রমে বাগমারা হাসপাতালে করোনা নমুনা সংগ্রহ কার্যক্রম পুনরায় শুরু করেছি। হাসপাতালের স্বাস্থ্য সহকারি উজ্জল সিংহ নমুনা সংগ্রহ করবেন এবং যুবলীগ নেতা কাজী কামরুল হাছান ভুট্টু নিজ পরিবহনে স্বেচ্ছাশ্রমে নমুনাগুলো কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছে দিচ্ছেন। এছাড়া অর্থমন্ত্রী মহোদয়ের উদ্যোগে হাসপাতালে ২টি আইসিইউ শয্যা, ২টি হাইপ্লো নেজাল ক্যানুলা, ৩টি অক্সিজেন কনসেন্ট্রোটর, ১টি বাইপেপ ভেন্টিলেটর, ১টি সিপেপ ভেন্টিলেটর, ১২টি সিলিন্ডার সম্বলিত সেন্ট্রাল অক্সিজেন, ইসিজি ও এক্সরে মেশিন, ১০টি অত্যাধুনিক পেশেন্ট মনিটর, ১টি অটোক্ল্যাভ মেশিন, ১টি ল্যারিংগোস্কোপ, ২টি বৈদ্যুতিক সাকার মেশিন ও ১০টি স্পেশাল শয্যা স্থাপন করা হয়েছে। শীঘ্রই অর্থমন্ত্রী মহোদয় ভিডিও কনফারেন্সে এই সেবা উদ্বোধন করবেন।

অর্থমন্ত্রীর ছোট ভাই ও কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার বলেন, অর্থমন্ত্রী মহোদয়ের নির্দেশে লালমাইয়ে করোনার নমুনা সংগ্রহ শুরু হয়েছে। করোনা রোগীদের সেবায় শিগগিরই বাগমারা হাসপাতালে আইসিইউ ও হাইপ্লো অক্সিজেন সেবা চালু হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর