× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১১ মে ২০২১, মঙ্গলবার, ২৮ রমজান ১৪৪২ হিঃ

লিচুগাছে ধরলো আম!

অনলাইন

অনলাইন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ২০, ২০২১, মঙ্গলবার, ১২:৩৮ অপরাহ্ন

লিচু গাছে আম ধরেছে! কী বিশ্বাস হচ্ছে না। সত্যিই এমনই এক আশ্চর্যজনক ঘটনা ঘটেছে ঠাকুরগাঁওরে। সদর উপজেলার সিঙ্গিয়া কলোনিপাড়া গ্রামের আবদুর রহমানের একটি গাছে লিচুর থোকায় ঝুলছে আম। ঘটনাটি নিয়ে ব্যাপক তোলপাড় চলছে। লিচুগাছে আম ধরার দৃশ্য দেখতে উৎসুক জনতা ভিড় করছেন আবদুর রহমানের বাড়িতে।
লিচুগাছটির মালিক আবদুর রহমান বলেন, বছর পাঁচেক আগে তাঁর জামাতা তাঁকে লিচুগাছের চারাটি এনে দেন। এরপর তিনি বাড়ির একপাশে চারাটি লাগান। নিয়মিত পরিচর্যায় বছর তিনেক পর গাছটিতে লিচু ধরতে শুরু করে।
এবার গাছটি মুকুলে ভরে যায়। কিছুদিন পর লিচুর গুটির আকার বড় হতে শুরু করে। গত শনিবার সকালে তাঁর নাতি হৃদয় ইসলাম এসে তাঁকে জানায়, লিচুগাছে একটা আম ধরেছে। নাতির কথা শুনে তিনি এটাকে দুষ্টুমি মনে করেছিলেন। পরে গিয়ে গাছে লিচুর থোকার একপাশে একটি আম দেখে অবাক হন। এই খবর ছড়িয়ে পড়লে বহু মানুষ এটি দেখতে ভিড় করছেন বলে জানান তিনি।
সরজমিন আবদুর রহমানের বাড়িতে গিয়ে দেখা যায়, গাছটি লিচুর গুটিতে ভরা। একপাশে একটি থোকায় ১৭টি লিচুর মধ্যে একটি সবুজ আম ঝুলছে। লিচুর ডগা লম্বা হলেও আমটির বোঁটা অনেকটা ডালঘেঁষা। এটা দেখতে যাঁরা ভিড় করেছেন, তাঁদের প্রশ্নের উত্তর দিতে দিতে ক্লান্ত হয়ে পড়ছেন আবদুর রহমানসহ বাড়ির লোকজন।
লিচুগাছে আম ধরার কথাটি শুনে গতকাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঠাকুরগাঁও কার্যালয়ের দুই কর্মকর্তাকে তা পর্যবেক্ষণে পাঠান উপপরিচালক আবু হোসেন। পরে তিনি বলেন, ‘একটি গাছে মাত্র একটি মাত্র আম ধরল। এটা কীভাবে ধরল, তা এ মুহূর্তে বোঝা মুশকিল। বিষয়টি আমরা পর্যবেক্ষণে রেখেছি।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
z Ahmed
২১ এপ্রিল ২০২১, বুধবার, ১১:২৫

এটা সত্যি? ছবি সব কিছুই না।

A.R.Sarker
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ৩:০২

সাবাস উর্মি অনেক ভিতরে ঢোকার জন্য।

মদিনা
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ৪:০২

ছোবহানাল্লাহ্, লিচু গাছে যখন আমের জন্ম, তাহলে মহান আল্লাহ শীঘ্রই সূর্যকে পশ্চিম দিক হতে উদিত করে দেখাবেন। আমরা অবশ্যই মালিকের নিকট চলে যাবো। পৃথিবী ধ্বংস হবে। এ বিশ্বাস আমাদের থাকতে হবে। কেয়ামত কায়েম হবে নিশ্বয়। তার আগে আমাদের আশ্চর্য হবার মতো অনেক কিছু দেখাবেন। আল্লাহর উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস স্থাপন করুন। তিনি মহান, তিনি চিরঞ্জীব ও ক্ষমাশীল। তাঁর আজাব অত্যন্ত কঠিন।

Saidur Rahaman
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ৩:৫৫

Something abnormal is not good. like cancer also different types of cell, but we don’t want that

MAJUMDER SANTOSH
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ২:৩৫

Right MR.HARUN AL-RASHID Bhai

Md. Harun al-Rashid
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ২:১২

অঞ্চলটি লিচুর জন্য বিখ্যাত। মনে হয় বায়ূ তাড়িত পরাগায়নের এর মাধ্যমে কোন উর্বর লিচু স্ত্রীফুলের রেনুর সাথে আমের রেনুর সন্মিলন ঘটে থাকবে।

ঊর্মি
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ২:১১

‘একটি গাছে মাত্র একটি মাত্র আম ধরল। এটা কীভাবে ধরল, তা এ মুহূর্তে বোঝা মুশকিল। বিষয়টি আমরা পর্যবেক্ষণে রেখেছি’ - পর্যবেক্ষণে রাখাটা প্রশংসনীয় নিঃসন্দেহে, তবে বাংলাদেশে এখন যা হচ্ছে তা কিন্তু লিচুগাছে আম ধরার চাইতে কম কিছু নয়। এটা আমাদের কাছে মহাপরাক্রমশালি প্রকৃতির একটি প্রতীকি Warning message ও হতে পারে

অন্যান্য খবর