× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুত কেন্দ্রে পারমাণবিক চুল্লি পাঠাচ্ছে রাশিয়ার অটোমাস

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ২০, ২০২১, মঙ্গলবার, ৩:৩৭ অপরাহ্ন

বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুত কেন্দ্রে পারমাণবিক রিঅ্যাক্টর বা চুল্লি পাঠাচ্ছে রাশিয়ার জ্বালানি বিষয়ক কোম্পানি অটোমাশ। রাশিয়ার অনলাইন সি-নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রূপপুরে পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের জন্য একটি পারমাণবিক চুল্লি শিপমেন্টের জন্য লোডিং করছে অটোমাশ। নির্মাণাধীন দ্বিতীয় একটি বিদ্যুত কেন্দ্রের জন্য দুটি স্টিম জেনারেটর এবং ওই চুল্লিটি এই শিপমেন্টে পাঠানো হচ্ছে। এই চুল্লিটির ওজর ৩২০ টন। এটি ১২ মিটার লম্বা। এর সঙ্গে যে দুটি স্টিম জেনারেটর লোড করা হচ্ছে তার ওজন ৩৪০ টন। এগুলো ১৪ মিটার করে লম্বা। অটোমাশের বার্থ থেকে এগুলো বার্জে লোড করে তা নদীপথে নোভোরাসিয়িস্ক সমুদ্র বন্দরে নিয়ে যাওয়া হবে।
তারপর তা সমুদ্রপথে বাংলাদেশে পাঠানো হবে। উল্লেখ্য, বাংলাদেশের রূপপুরে প্রথম পারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়ন করছে রাশিয়ার রোসাটমের ইঞ্জিনিয়ারিং ডিভিশন। এই বিদ্যুতকেন্দ্রে থাকবে দুটি বিদ্যুত উৎপাদনের ইউনিট। এতে ব্যবহার করা হবে ভিভিইআর-১২০০ পারমাণবিক চুল্লি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Fazle Rabbi
২০ এপ্রিল ২০২১, মঙ্গলবার, ২:৫৩

শুভ কামনা রইল।

অন্যান্য খবর