× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

সুপার লীগ থেকে ৬ ইংলিশ ক্লাবের নাম প্রত্যাহার

খেলা

স্পোর্টস ডেস্ক
২১ এপ্রিল ২০২১, বুধবার

আলোচিত ইউরোপিয়ান সুপার লীগের (ইএসএল) প্রতিষ্ঠাতা ১২ ক্লাবের মধ্যে ছয়টি ছিল ইংল্যান্ডের। প্রতিযোগিতাটির আনুষ্ঠানিক ঘোষণা আসার পর থেকে দলগুলোর সমর্থকরা ক্ষোভে ফেটে পড়েন। লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি ইএসএলের বিরোধিতা করেন। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ জানিয়ে দেন, সুপার লীগ ফুটবলের জন্য ভালো বিষয় নয়। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা মন্তব্য করেন, সুপার লীগ কোনো প্রতিযোগিতার মধ্যেই পড়ে না। রয়টার্স, এএফপি, বিবিসি ধারণা করছে; তীব্র সমালোচনা, রাজনৈতিক চাপ, খেলোয়াড় ও কোচদের অভিমত এবং জাতীয় দলে খেলোয়াড়দের নিষিদ্ধ হওয়ার শঙ্কায়  ইএসএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে ইংল্যান্ডের ছয় দল।

ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনাল, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পার আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে সুপার লীগ থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়। সবার আগে আনুষ্ঠানিকভাবে নাম প্রত্যাহার করে ম্যানসিটি। পরে সিটিজেনদের সঙ্গে সুর মেলায় বাকি ৫ দল।

সুপার লীগের আনুষ্ঠানিক ঘোষণা আসার পর থেকে কঠিন প্রতিক্রিয়া দেখিয়ে ক্লাব ও ফুটবলারদের নিষিদ্ধের কথা জানায় ফিফা ও উয়েফা। উত্তপ্ত হয়ে ওঠে ইউরোপের ফুটবল।
প্রতিষ্ঠাতা ১২ দলকে ‘লোভী’ অ্যাখ্যা দিয়ে প্রকাশ্যে প্রতিবাদ জানাতে দেখা যায় সাবেক ফুটবলারদের। অন্য ক্লাবগুলোও এই প্রতিবাদে যোগ দেয়। বিশ্বব্যাপী ওঠে সমালোচনার ঝড়। বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ও জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল সুপার লীগের বিরোধীতা করেন। ইএসএলের প্রতিষ্ঠাতা বাকি ৬ দল রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ, জুভেন্টাস, ইন্টার মিলান ও এসি মিলান এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। তবে বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা মঙ্গলবার জানান, ক্লাবের সদস্যরা না চাইলে সুপার লীগে খেলবে না বার্সেলোনা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর