× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ
আলাপন

এই জার্নি জীবনের সব থেকে মূল্যবান স্মৃতির একটি -আরিফিন শুভ

বিনোদন

মাজহারুল তামিম
২১ এপ্রিল ২০২১, বুধবার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকের মুম্বই পর্বের শুটিং শেষ করে প্রায় আড়াই মাস পর সম্প্রতি দেশে ফিরেছেন আরিফিন শুভ। ছবিটি পরিচালনা করছেন ভারতের খ্যাতিমান চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। এই সিনেমার জন্য এক বছরের বেশি সময় প্রস্তুতি নিয়েছিলেন। অবশেষে শুটিং করলেন। যাত্রাটা কেমন ছিল? শুভ বলেন, মানুষের সাথে যখন এমন কোনো কিছু হয় যেটা সে কখনও কল্পনা করেনি তখন সেটা প্রকাশ করার মতো ভাষা থাকে না। এটুকুই বলবো এই জার্নি আমার জীবনের সব থেকে মূল্যবান স্মৃতির একটি। কাজের অভিজ্ঞতাটা কেমন হলো? শুভ বলেন, আমাদের এখানে যেভাবে কাজ হয় তার থেকে এতোটাই ভিন্নভাবে মুম্বইয়ে  কাজ হয় যে মুগ্ধ হয়েছি। দারুণ একটা ইউনিট।
আর যে মানুষটার সংস্পর্শে গিয়েছি, মোটামোটি সত্যজিৎ রায়ের পর ধরা হয় শ্যাম বেনেগালকে। সেই লোকটার পাশে বসবো, কথা শুনবো, আমাকে নির্দেশনা দেবেন! স্বপ্নের মধ্যে মানুষ স্বপ্ন দেখে। সেই স্বপ্নেও এটা কোনোদিন দেখিনি। ‘বঙ্গবন্ধু’র মতো একটি ঐতিহাসিক চরিত্রে কাজের সুযোগ হয়েছে। অনুভূতি কেমন? শুভ বলেন, এটা অত্যন্ত গৌরবের বিষয়। সত্যিকার অর্থে আপনাদেরও গর্বের ব্যাপার, আপনাদের শুভ ‘বঙ্গবন্ধু’র রোলটা করেছে। মুম্বইতে গিয়ে শ্যাম বেনেগালের সাথে কাজ করেছে। একজন বাংলাদেশি হিসেবে, একজন ক্ষুদ্র অভিনেতা হিসেবে আমার জীবনের সব থেকে বড় পাওয়া এটা। আমার শিল্পী জীবনে আর চাওয়ার নেই। শুটিংয়ের সবচেয়ে স্মৃতিময় ঘটনা কোনটা? উত্তরে এ নায়ক বলেন, প্রত্যেকটা মুহূর্ত। মানে যেই মানুষটার চরিত্র ধারণ করেছি বা করার চেষ্টা করেছি সেটার সঙ্গে এতোটাই  মিশে গিয়েছিলাম যে প্রত্যেকটা মুহূর্তই আমার কাছে স্মরণীয় হয়ে আছে। এর থেকে বিষদ আকারে এই মুহূর্তে বলতে চাই না। নতুন ছবি আর কি করছেন? শুভ বলেন, ঈদের পর নতুন একটা সিনেমার কাজের কথা আছে। সেটার ঘোষণা আশা করি সপ্তাহ দেড়েকের মধ্যে আসবে। কাজটা প্রায় সাত-আট মাস আগে কনফার্ম করা ছিল। কিন্তু করোনার কারণে আমরা কাজটা শুরু করতে পারিনি। আল্লাহ যদি চায়, দেশের অবস্থা যদি ঠিক থাকে ঈদের পরে শুটে যাবো। শুটিংয়ের বাইরে মুম্বইতে ঘুরতে যাওয়া হয়েছে? শুভ বলেন, না। ওখানকার অবস্থা এতো খারাপ ছিল কোথাও সেভাবে যাওয়া হয়নি। কিংবদন্তি গীতিকবি জাভেদ আক্তারের বাড়িতে যাওয়া হয়েছে। সেটা বিশেষ ছিল। এছাড়া আমাদের সংগীত পরিচালক শান্তুনু এবং অভিনেতা যীশুদার বাড়িতেও আড্ডা দিয়েছি। আপনার অভিনীত 'কন্ট্রাক্ট' ওয়েব সিরিজটি যখন রিলিজ হয় তখন মুম্বইয়ে শুটিংয়ে ছিলেন। দর্শকদের প্রতিক্রিয়া জানার সুযোগ হয়েছিল? শুভ বলেন, আজকের দিনে পৃথিবীর যে প্রান্তেই সবকিছু প্রত্যেক মুহূর্তেই জানা যায়। মোটামটি ভালো প্রতিক্রিয়া পেয়েছি বলা চলে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
RIYAPHE RHEAN
২১ এপ্রিল ২০২১, বুধবার, ৩:৫৫

কোলকাতার বানান মুম্বই আর সত্যজিৎ রায় কই আর শ্যাম ব্যানেগাল কই

অন্যান্য খবর