× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ৯ মে ২০২১, রবিবার, ২৬ রমজান ১৪৪২ হিঃ

মহামারীর মধ্যে সংবাদমাধ্যমের স্বাধীনতার অবনতি

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(২ সপ্তাহ আগে) এপ্রিল ২১, ২০২১, বুধবার, ১০:১১ পূর্বাহ্ন

করোনা ভাইরাস মহামারীর জেরে সংবাদমাধ্যমের স্বাধীনতা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০২১ সালের শুরুতে 'দা ওয়াচডগ' ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স প্রকাশ করে। যাতে দেখা গেছে, সাংবাদিকদের ভীষণভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে। পরিসংখ্যান বলছে, ১৮০ টি দেশের মধ্যে ৭৩ শতাংশ প্রতিষ্ঠান যারা প্রথমসারির সংবাদ মাধ্যম হিসেবে পরিচিত তারাও বাদ যায় নি এই তালিকা থেকে। ওয়াচডগ যে তথ্য সামনে এনেছে তাতে দেখা গেছে, মহামারীর সময়ে খবর করতে গিয়ে নানারকম বাধা বিপত্তির মুখে পড়তে হয়েছে সাংবাদিকদের। বার বার তাদের সামনে প্রতিবন্ধকতা তৈরী করেছে করোনা। যার জেরে কোথাও খবর করতে গিয়ে তাদের নিরাশ হয়েই ফিরতে হয়েছে।  ওয়াচডগ বলছে, ৭৩ টি দেশে সংবাদমাধ্যমকে বাধার মুখে পড়তে হয়েছে, অন্যদিকে ৫৯ টি দেশ সংবাদমাধমের গতিবিধি সীমিত করে দেয়া হয়েছে। এশিয়া, মধ্য প্রাচ্য এবং ইউরোপ মহাদেশে কোনো অনুসন্ধানমূলক খবর করতে গিয়ে ভীষণভাবে বাধার মুখে পড়েছেন সংবাদকর্মীরা।
দেশগুলির মধ্যে নরওয়ে সংবাদপত্রের স্বাধীনতার জন্য টানা পঞ্চম বছরে প্রথম স্থান অর্জন করেছিল, অন্যদিকে ফিনল্যান্ড দ্বিতীয় এবং সুইডেন তৃতীয় স্থানে রয়েছে। প্রতিবেদনে আরও বলে হয়েছে যে চীনে সাংবাদিকদের দমন নীতি মহামারী ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করেছে। এমনকি জনসাধারণের মধ্যে সাংবাদিকদের আস্থাও হ্রাস পেয়েছে বলে দেখা গেছে। ২৮ টি দেশে ৫৯ শতাংশ লোকের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গেছে, সাংবাদিকরা ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য প্রচার করে জনসাধারণকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Shobuj Chowdhury
২১ এপ্রিল ২০২১, বুধবার, ১১:৫৫

"To improve the independence of press, government of Bangladesh enacted digital security act... unfortunately it's not working due to non cooperation of BNP," Kader, Hasan Mahmud.

অন্যান্য খবর