× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

ধনী দেশে টিকা পেয়েছে ৪ জনে ১ জন, দরিদ্র দেশে ৫০০ জনে ১ জন!

অনলাইন

মানবজমিন ডিজিটাল
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ২১, ২০২১, বুধবার, ৩:৫২ অপরাহ্ন

প্রয়োজনের তুলনায় অতিরিক্ত করোনাভাইরাসের ভ্যাকসিন মজুদ করছে বিশ্বের অনেক ধনী দেশ। এতে দরিদ্র দেশগুলো পড়েছে বিপাকে। এমনকি ভ্যাকসিন পেতে দরিদ্র দেশগুলো জটিলতায়ও পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন অসমতা দূর করে বিশ্বের প্রত্যেক মানুষের কাছে যতদ্রুত সম্ভব টিকা পৌঁছে দিতে কাজ করছে কোভ্যাক্স। করোনাভাইরাস প্রতিরোধে দরিদ্র এবং মধ্যম আয়ের দেশগুলোকে বিনামূল্যে টিকা সরবরাহ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে বৈশ্বিক উদ্যোগ হলো কোভ্যাক্স।

এবার ভ্যাকসিন বিষয়ে ধনী দেশ আর দরিদ্র দেশের মধ্যে বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন আলোচিত জলবায়ু অ্যাক্টিভিস্ট গ্রেটা থানবার্গ। এগিয়ে এসেছেন কোভ্যাক্স এর সমর্থনে। সম্প্রতি একটি টুইটে গ্রেটা লিখেছেনঃ

উচ্চ আয়ের দেশগুলোতে ৪ জনের মধ্যে প্রায় ১ জন করোনার ভ্যাকসিন পেয়েছেন, সে তুলনায় স্বল্প আয়ের দেশগুলোতে ৫০০ জনেরও বেশি লোকের মধ্যে মাত্র ১ জন ভ্যাকসিন পেয়েছেন।
আমার ফাউন্ডেশন বিশ্বজুড়ে আরও ন্যায়সঙ্গতভাবে ভ্যাকসিন বিতরণ নিশ্চিত করতে কোভ্যাক্সকে সহায়তা করার জন্য ১০০০০০ ডলার অনুদান দেবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
২১ এপ্রিল ২০২১, বুধবার, ৪:৫৮

ধনী দেশ নয় । উৎপাদন কারি দেশ আমেরিকা, ব্রিটেন টিকা পেয়েছে আগে এবং বেশি। তাদের চাহিদা তারা আগে দেখবে। এটা মানব ধর্ম। ধনী অনেক দেশে টিকা দান এখন ও পিছিয়ে। লোক সংখ্যা ও কম এসব দেশে। তথাপি 25% লোক প্রথম ডোজ পায় নি। হিসাব তথ্য (পরিসংখ্যান) সঠিক নয়।

অন্যান্য খবর