× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

শিগগিরই আড়াই হাজার টাকা করে পাবেন দরিদ্ররা: অর্থমন্ত্রী

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ২১, ২০২১, বুধবার, ৫:৩৫ অপরাহ্ন

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দিনমজুর, রিকশাচালকসহ দরিদ্র জনগোষ্ঠীর মানুষ শিগগিরই নগদ ২ হাজার ৫০০ টাকা করে পাবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে টাকা ছাড়ের লক্ষ্যে কাজ করছে অর্থ মন্ত্রণালয়। অনৈতিক বিষয়ক ও ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান অর্থমন্ত্রী।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ঠেকাতে সারা দেশে চলছে কঠোর লকডাউন চলছে। এতে সবচেয়ে বেশি বিপদে পড়ছে কায়িক পরিশ্রম করা দিনমজুর মানুষ। লকডাউনে তাদের আয়ের সুযোগ বন্ধ হয়ে গেছে। এ কারণে বিশাল এ জনগোষ্ঠীর ৩৫ লাখ পরিবারকে এককালীন নগদ দুই হাজার ৫০০ টাকা করে সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে সরকার। সুবিধাভোগীদের কাছে নগদ টাকা সরাসরি পৌঁছানো হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থ মন্ত্রণালয় যৌথভাবে কাজ করছে বলে জানান অর্থমন্ত্রী।

করোনার কারণে দারিদ্র্যসীমার নীচে নেমে যাওয়া জনগোষ্ঠীর জন্য বিশেষ কোনো ব্যবস্হা নেয়া হবে কিনা, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, তাদেরকে গরিব থেকে বের করে নিয়ে আসাই আমাদের লক্ষ্য। তাদের সুরক্ষায় আগামী বাজেটে সর্বোচ্চ অগাধিকার দেয়া হবে।
করোনার কারণে নতুন করে কতজন দারিদ্র্যসীমার নীচে নেমে এসেছে সে বিষয়ে সরকারি পর্যায়ে গবেষণার তথ্য জানিয়ে অর্থমন্ত্রী বলেন, অচিরেই এই তথ্য প্রকাশ করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ৩৫ লাখ পরিবারকে নগদ আড়াই হাজার টাকা করে বিতরণ করলে সরকারের বাড়তি প্রায় ৯০০ কোটি টাকা লাগবে। চলতি অর্থবছরের বাজেট থেকে এ টাকা ছাড় করা হবে।

এর আগে করোনার প্রথম দফায় গত বছরের এপ্রিলে দুই কোটি পরিবারকে নগদ আড়াই হাজার কোটি টাকা করে দেয়া হয়। তাতে খরচ হয় মোট তিন হাজার কোটি টাকা। প্রথম দিকে এ টাকা বিতরণে নানা অনিয়মের অভিযোগ উঠলে তালিকা সংশোধন করা হয়। অর্থনৈতিক বিষয়ক ও ক্রয় কমিটির বৈঠকে বুধবারের মোট আটটি দর প্রস্তাব অনুমোদন পেয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mamun
২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ১২:২৪

এই টাকা মূলতঃ তৃণুমুল পর্যায়ের আওয়ামীলীগের পান্ডা নেতা, কর্মী ও সমর্থকদের জন্য বরাদ্দ। সাধারণ গরীব মানুষ ১০ ভাগও এই টাকা পাবেনা।

shah Alam pramanik
২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ১০:২৬

পূর্বের 2500/- টাকা কে পেয়েছে, বর্তমানে কারা পাবে।

monjiero
২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ১০:০৭

আপনার মাসিক বেতন কত? যাদের ভোটে আপনি মন্ত্রী তাদের জন্য এই দুর্দিনে মাত্র আড়াই হাজার টাকা? আড়াই হাজার টাকা দিয়ে আপনি এক মাস চলতে পারবেন?

আড়াই হাজার টাকা আপনা
২১ এপ্রিল ২০২১, বুধবার, ৯:৩৮

আড়াই হাজার টাকা আপনার মেম্বার চেয়ারম্যান কে দিন তাদের অনেক অভাব।

সুলতান
২১ এপ্রিল ২০২১, বুধবার, ৭:১২

মাত্র আড়াই হাজার টাকা? আপনার সংবাদ সম্মেলনের জন্য কত বরাদ্দ করেছেন?

Rubel Chowdhury
২১ এপ্রিল ২০২১, বুধবার, ৫:১৪

Honorable minister our humble request is make sure right person or family should receive this amount

কাজি
২১ এপ্রিল ২০২১, বুধবার, ৪:৪৮

দরিদ্র বনে যাবে কমিশনার পরিবার, মেয়রের আত্মীয় স্বজন। আসল দরিদ্র টাকা পায় না এসব অসৎ জনপ্রতিনিধি কারণে।

অন্যান্য খবর