× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ
আবেদন শুরু শনিবার

প্রকৌশল গুচ্ছে আসন সংখ্যা কতো?

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ২১, ২০২১, বুধবার, ৭:৪৩ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: ৭:৪৭ অপরাহ্ন

প্রথমবারের মতো প্রকৌশল গুচ্ছে এ বছর স্নাতক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই গুচ্ছে অন্তর্ভূক্ত রয়েছে তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়। পরীক্ষা হবে আগামী ১২ই জুন। আগামী ২৪শে এপ্রিল শনিবার থেকে এসব বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন শুরু হবে।

বিশ্ববিদ্যালয় তিনটি হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। চুয়েটে সংরক্ষিত ১১টি আসনসহ মোট ৯০১টি, কুয়েটে সংরক্ষিত পাঁচটি আসনসহ এক হাজার ৬৫ এবং রুয়েটে সংরক্ষিত পাঁচটিসহ এক হাজার ২৩৫টি আসন রয়েছে। মেধা তালিকায় চুয়েটে ৮৯০টি, কুয়েটে এক হাজার ৬০টি এবং এক হাজার ২৩৫টি আসন রয়েছে। তিন বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে মোট তিন হাজার ২০১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রবিউল আলম এবং সদস্য সচিব অধ্যাপক ড. মো. মইনুল ইসলামের যৌথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের এক হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।


আগামী ৮ই মে অনলাইনে আবেদন শেষ হওয়ার পর ২রা জুন ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে। এরপর ১২ই জুন ‘ক’ ও ‘খ’ গ্রুপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০শে জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর