× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

করোনা রোগীদের জন্য চালু হলো অক্সিজেন ব্যাংক

অনলাইন

অনলাইন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ২১, ২০২১, বুধবার, ৭:৪৬ অপরাহ্ন

করোনা রোগীদের জন্য অক্সিজেন ব্যাংক চালু করলো ব্লাড কানেকশন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন । কোভিড আক্রান্ত ও শ্বাসকষ্ট আছে এমন যেকোন ব্যক্তি এই অক্সিজেন ব্যাংক ব্যবহার করতে পারবেন। করোনা আক্রান্ত কেউ হাসপাতালে ভর্তি হতে না পারলে নির্ধারিত নিয়মে আবেদন করে সহজেই অক্সিজেন সিলিন্ডার বাসায় নিয়ে যেতে পারবেন। বুধবার রাজধানীর কল্যানপুরে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।  বিশিষ্ট অর্থোপেডিক্স ও স্পাইন সার্জন ডা. আব্দুল্লাহ আল মাহমুদ এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় ব্লাড কানেকশন সংগঠনের ফাউন্ডার ও প্রেসিডেন্ট কামরুল হাসান, ডা. আরমান তোহা, ডা.ফাহাদ, ডা. সোলায়মান, নাইমুল হাসান, এ বি এম আল আমিন, আব্দুল্লাহ ওমর শিবলু, ফয়সাল আহমেদ রাজুসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

অক্সিজেন ব্যাংক- ধারণা ও পদ্ধতি নিয়ে  সংগঠনের প্রেসিডেন্ট কামরুল হাসান বলেন, দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে হাসপালাতগুলোতে দেখা দিচ্ছে শয্যা সংকট। হাসপালে ভর্তি হওয়া বিশেষত অক্সিজেন সাপোর্ট পেতে নানা ভোগান্তির কথা গণমাধ্যমের শিরোনাম হচ্ছে। দেশের এই সংকটকালে  স্বেচ্ছাসেবী সংগঠন ব্লাড কানেকশন চেষ্টা করছে মানুষের পাশে দাঁড়াতে।  ব্লাড কানেকশন  প্রধানত রক্তদান নিয়ে কাজ করলেও মহামারী পরিস্থিতিতে মানবতার সেবায় অতি প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহে নিয়োজিত হয়েছে। আমরা দেখেছি, অক্সিজেন সাপোর্টের অভাবে কতটা অসহায় কোভিড আক্রান্ত রোগী ও তাদের স্বজনরা। তাই এই মহামারী পরিস্থিতিতে মানবতার সেবায় আমরা সামান্য অবদান রাখার চেষ্টা করছি।

কামরুল হাসান জানান, অক্সিজেন ব্যাংক ব্যবহার ও আবেদনের কিছু নিয়ম রয়েছে।

সেগুলো হলো, ১. রোগীর অক্সিজেন সাপোর্টের জন্য চিকিৎসকের অনুমতিপত্র অথবা প্রেসক্রিপশন দেখানো বাধ্যতামূলক। ২. গ্রহীতা বা রোগীর NID ও বাসার বিদুৎ বিলের ফটোকপি বা স্ক্যান কপি জমা দিতে হবে। (আমাদের নির্ধারিত Google form পূরণ করতে হবে) ৩. সিলিন্ডার গ্রহনের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। (Google form পূরণ করতে হবে) । ৪. রোগীর স্বজনদের গ্যাসভর্তি সিলিন্ডার এসে আমাদের নির্ধারিত অফিস (কল্যানপূর) থেকে নিয়ে যেতে হবে।

ব্লাড কানেকশন গ্রুপের নির্ধারিত ফেইসবুক পেজ, গ্রুপ ও হট লাইনে যোগাযোগ করে এই সেবা নিতে পারবেন। হট লাইন নম্বর: 01609293460 01600193560

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ৭:০৫

অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। ব্যবহার বিধি ট্রেনিং এখন খুব প্রয়োজন।

অন্যান্য খবর