× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

মৃত্যুর মিছিলে আরো ৯৫

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার

গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ৯৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৬৮৩ জন। নতুন করে শনাক্ত হয়েছেন ৪ হাজার ২৮০ জন। মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭ লাখ ৩২ হাজার ৬০ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭ হাজার ৭২ জন, এখন পর্যন্ত সুস্থ ৬ লাখ ৩৫ হাজার ১৮৩ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৮ হাজার ৫৬১টি। অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ৪০৮টি।
এখন পর্যন্ত ৫২ লাখ ৪৯ হাজার ৬৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা  পরীক্ষা বিবেচনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক শূন্য ৭ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৭৭ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৪৬ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৫৯ জন পুরুষ এবং নারী ৩৬ জন। এখন পর্যন্ত পুরুষ ৭ হাজার ৮৮৬ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৭৯৭ জন। বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, মৃতদের মধ্যে ৬০ বছরের  উপরে ৫৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৩ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগের ৫৮ জন, চট্টগ্রামের ১৭ জন, রাজশাহীর ৮ জন, খুলনার ৩ জন, বরিশালের ২ জন, সিলেটের ৩ জন, রংপুরের ৩ জন এবং ময়মনসিংহের ১ জন। ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৬০ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৩১ জন এবং বাসায় মারা গেছেন ৪ জন।

টিকা বিতরণ ৭৫ লাখ ৭৭ হাজার ডোজ: ১১তম দিনে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৭৯৮ জন। এর মধ্যে ঢাকা মহানগরে নিয়েছেন ২৩ হাজার ৫৮৫ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৮ লাখ ১৫ হাজার ৯৮৭ জন। প্রথম ও  দ্বিতীয় মিলে টিকা দেয়া হয়েছে ৭৫ লাখ ৭৭ হাজার ৮৮৯ ডোজ। বিতরণ করা টিকা বাদ দিলে হাতে মজুত আছে মাত্র ২৬ লাখ ২২ হাজার ১১১ ডোজ।

অন্যদিকে সারা দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর ৬০তম দিনে প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ১৬ হাজার ৮১৭ জন। এর মধ্যে ঢাকায় নিয়েছেন ৩ হাজার ৫০৮ জন। এ পর্যন্ত দেশে মোট প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৭ লাখ ৬১ হাজার ৯০২ জন। এর মধ্যে পুরুষ ৩৫ লাখ ৭৩ হাজার ৪৪৬ জন এবং নারী ২১ লাখ ৮৮ হাজার ৪৫৬ জন। টিকা নেয়ার পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে মোট ৯৮১ জনের।  গতকাল বিকাল সাড়ে ৫টা পর্যন্ত টিকা নিতে অনলাইনে মোট নিবন্ধন করেছেন ৭১ লাখ ৬৮ হাজার ৮০৯ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর