× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

ফের অস্বাস্থ্যকর ঢাকার বাতাস, প্রত্যেকেই এখন স্বাস্থ্যঝুঁকিতে

অনলাইন

তারিক চয়ন
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ২১, ২০২১, বুধবার, ১০:১৪ অপরাহ্ন
ফাইল ছবি

দেশব্যাপী চলমান লকডাউনে বেশিরভাগ মানুষ ঘরের ভেতর। বিভিন্ন প্রতিষ্ঠানও রয়েছে বন্ধ। এর মাঝেও অস্বাস্থ্যকর রাজধানী ঢাকার বাতাস। সপ্তাহব্যাপী লকডাউনের মাঝখানে দু-একদিন উন্নতি হয়েছিল ঢাকার বায়ুমানের। কিন্তু ফের অবনতি হয়েছে ঢাকার বাতাসের।

বুধবার রাত ৯ টায় সর্বশেষ হালনাগাদ করা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ঢাকার স্কোর ছিল ১৬৯। বাতাসের এই গুণগত মানকে অস্বাস্থ্যকর হিসেবে শ্রেণিবিন্যাস করা হয়েছে। কারণ, একিউআই স্কোর যখন ১৫১ থেকে ২০০ এর মধ্যে থাকে, তখন বাতাসের গুণগত মানকে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। এর অর্থ ঢাকার বাসিন্দারা প্রত্যেকেই এখন স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন।
তাছাড়া সংবেদনশীল ব্যক্তিরা আরো মারাত্মক সমস্যা ভোগ করতে পারেন।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) হলো বাতাসের গুণগত মানের নিত্যদিনের একটি সূচক।এর মধ্য দিয়ে জনগণকে জানানো হয় যে, তারা একটি নির্দিষ্ট শহরে কতটা পরিষ্কার বা দূষিত বাতাসের মধ্যে বসবাস করছেন। এতে তাদের শরীরে কি প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে সে বিষয়েও জানান দেয়া হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
২৩ এপ্রিল ২০২১, শুক্রবার, ২:৫১

কেন এমন হয় ? লকডাউন এর সময় খোঁড়াখুঁড়ি কাজ বন্ধ, গাড়ি বন্ধ বায়ু নির্মল থাকার কথা। কিন্তু বাতাসে প্রচুর ধুলা, অন্ধকার।

অন্যান্য খবর