× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

অক্সিজেন সঙ্কটে ভারত সরকারের সমালোচনা দিল্লি হাইকোর্টের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) এপ্রিল ২২, ২০২১, বৃহস্পতিবার, ৩:২৬ অপরাহ্ন

 ভারতের রাজধানী দিল্লিতে অক্সিজেনের উদ্ভট সঙ্কটের কারণে প্রকাশ্যে কেন্দ্রীয় সরকারে সমালোচনা করেছে দিল্লি হাইকোর্ট। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, বুধবার ভারতে করোনায় মারা গেছেন কমপক্ষে ২০২৩ জন। এটাই একদিনে মৃতের সর্বোচ্চ রেকর্ড। এর মধ্যে শুধু দিল্লিতেই মারা গেছেন কমপক্ষে ২০০ মানুষ। এই শহরের হাসপাতালগুলোতে অক্সিজেনের প্রচ- সঙ্কট দেখা দিয়েছে। ৬টি বেসরকারি হাসপাতালের মালিকদের এক পিটিশনের ওপর শুনানিকালে এ মন্তব্য করে আদালত। আদালত থেকে সরকারের প্রতি নির্দেশ দেয়া হয়, পুরো ভারতে কারখানা থেকে হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহের নিরাপদ পথ নিশ্চিত করতে। আদালত উষ্মা প্রকাশ করে বলেন, ব্যাপারটা হাস্যকর শোনায়।
আমরা জানতে চাই যে, কেন্দ্রীয় সরকার ভারতজুড়ে অক্সিজেন সরবরাহ দিয়ে যাচ্ছে। এই সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনে ‘বেগ (কারো কাছ থেকে সাহায্য হিসেবে চেয়ে আনা), বরো (ধার করা), এমনিক স্টিল (চুরির) মতো পথে যাওয়ার দায়িত্ব সরকারের’ বলে মন্তব্য করেন আদালত। উল্লেখ্য, অক্সেজেনের অভাবে দেশে বেশ কিছু মানুষ মারা গেছেন। তবে কত মানুষ মারা গেছেন তা জানা সম্ভব নয়। ভারতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অক্সিজেনের জন্য আবেদনে ভরা। বড় বড় শহরগুলোর ধারণ ক্ষমতার শেষ পর্যায়ে। এ জন্য মানুষজন হাসপাতালের বাইরে ভিড় করছে। তারা কোনো বেড পাচ্ছে না। অন্যদিকে স্বাস্থ্য সেবাদানকারীরা পরিস্থিতি মানিয়ে নিতে লড়াই চালিয়ে যাচ্ছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Nurun Nabi
২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ৮:২১

Modi is planning his next Trip to Dhaka,

Kazi
২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ২:৫০

Mr Prime minister Modi and his state minister Amit shah is devoted to election planning no time to spend for planning to save people from Covid.

অন্যান্য খবর