× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ মে ২০২১, বৃহস্পতিবার, ৩০ রমজান ১৪৪২ হিঃ

জুটিতেও রেকর্ড শান্ত-মুমিনুলের

খেলা

স্পোর্টস রিপোর্টার
২৩ এপ্রিল ২০২১, শুক্রবার

৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার হলেও এতোদিন কোনো সেঞ্চুরি ছিল না নাজমুল হোসেন শান্তর। সে আক্ষেপ ঘুচিয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডি টেস্টে। ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে টেস্টের প্রথম দিনেই  সেঞ্চুরির দেখাপান শান্ত। পরে সেটিকে দেড়শ’তে পরিণত করেন তিনি। লাহিরু কুমারার বলে আউট হয়ে ফিরেছেন ১৬৩ রান করে। ব্যক্তিগত অর্জনে সাফল্য মিলিয়েছেন অধিনায়ক মুমিনুল হক। সাড়ে ৮ বছরের ক্যারিয়ারে প্রথমবারের মতো দেশের বাইরে সেঞ্চুরির স্বাদ পেলেন তিনি। দলগত অর্জনেও এসেছে সাফল্য।
২০০৯ সালের পরে আর বিদেশের মাটিতে দ্বিতীয় উইকেটে ছিল না কোনো শতরানের জুটি। অবশেষে তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত নতুন করে এই রেকর্ড স্পর্শ করেন। তামিম ৯০ রানে আউট হলে থামে শান্তর সঙ্গে তার ১৪৪ রানের পার্টনারশিপ। রেকর্ড বইতে নিজের অবস্থান শক্ত করেছেন শান্ত, এবার সঙ্গে নিয়েছেন মুমিনুলকে। তৃতীয় উইকেটে দুজন গড়েন ২৪২ রানের পার্টনারশিপ। যা দেশের পক্ষে সর্বোচ্চ রানের জুটির মর্যাদা পেয়েছে। আগের রেকর্ডটির সঙ্গেও যুক্ত ছিলেন মুমিনুল, ২০১৮ চট্টগ্রামে এই শ্রীলঙ্কার বিপক্ষেই মুশফিকের সঙ্গে গড়েছিলেন ২৩৬ রানের জুটি। বাংলাদেশের পক্ষে টেস্টে তৃতীয় উইকেটে সবচেয়ে বড় জুটিটি এখন তাদের। আর যে কোনো উইকেটে দেশের পঞ্চম সেরা জুটির রেকর্ড।  টেস্টে তৃতীয় উইকেটে বাংলাদেশের সেরা জুটির রেকর্ডটি এর আগে ছিল মুশফিকুর রহীম আর মুমিনুল হকের। ২০১৮ সালের জানুয়ারিতে চট্টগ্রাম টেস্টে এই শ্রীলঙ্কার বিপক্ষেই ২৩৬ রানের জুটি গড়েছিলেন তারা। দেশের ইতিহাসের সবচেয়ে বড় জুটিটি অবশ্য সাকিব আল হাসান আর মুশফিকুর রহীমের। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে পঞ্চম উইকেটে ৩৫৯ রানের জুটি গড়েন দেশের অন্যতম সেরা এই দুই ক্রিকেটার। তবে বল মোকাবিলার হিসেবে সবচেয়ে বড় জুটি মোহাম্মদ আশরাফুল আর মুশফিকের। ২০১৩ সালে শ্রীলঙ্কার গলে পঞ্চম উইকেটে ২৬৭ রানের জুটিতে ৫১৮ বল খেলেছিলেন এ দুই ব্যাটসম্যান। তালিকায় দ্বিতীয় স্থানে চলে শান্ত-মুমিনুলের ৫১৪ বলের জুটি। ৫০০-এর বেশি বল মোকাবিলা করা জুটি বাংলাদেশের ইতিহাসে এই দুইটিই।
যে কোনো উইকেটে বাংলাদেশের সেরা পাঁচ জুটি
নাম     রান     উইকেট     প্রতিপক্ষ     মাঠ     সাল
সাকিব-মুশফিক     ৩৫৯     ৫ম     নিউজিল্যান্ড     ওয়েলিংটন     ২০১৭
তামিম-ইমরুল    ৩১২     ১ম     পাকিস্তান     খুলনা     ২০১৫
আশরাফুল-মুশফিক     ২৬৭     ৫ম     শ্রীলঙ্কা    গল     ২০১৩
মুমিনুল-মুশফিক      ২৬৬     ৪র্থ     জিম্বাবুয়ে     ঢাকা     ২০১৮
শান্ত-মুমিনুল     ২৪২     ৩য়     শ্রীলঙ্কা     পাল্লেকেলে     ২০২১
বলের হিসাবে বাংলাদেশের সর্বোচ্চ জুটি
বল      জুটি    প্রতিপক্ষ     ভেন্যু     সাল
৫১৮    আশরাফুল-মুশফিক     শ্রীলঙ্কা    গল    ২০১৩
৫১৪    মুমিনুল-শান্ত    শ্রীলঙ্কা    পাল্লেকেলে    ২০২১
৪৯৮     জাভেদ-নাফিস ইকবাল     জিম্বাবুয়ে    ঢাকা    ২০০৫
৪৯৪    মুশফিক-সাকিব    নিউজিল্যান্ড    ওয়েলিংটন    ২০১৭

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর