× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

দেশের বাইরে মুমিনুলের প্রথম

খেলা

স্পোর্টস রিপোর্টার
২৩ এপ্রিল ২০২১, শুক্রবার

টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড আগে থেকেই মুমিনুলের। ১০ থেকে বেড়ে সেঞ্চুরি এবার হলো ১১টি। তবে আগের সবক’টিই ছিল দেশের মাঠে। তিন অঙ্কের ম্যাজিক ফিগার বিদেশের মাঠে তিনি পেলেন এই প্রথম। ৬৪ রান নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টের প্রথম দিন শেষ করেছিলেন বাংলাদেশ অধিনায়ক। গতকাল লাঞ্চের আগে সেঞ্চুরির সেই মাইলফলকে পা রাখেন ২২৪ বল খেলে। এটি অবশ্য মুমিনুলের মন্থরতম টেস্ট সেঞ্চুরি। আগের সবচেয়ে ধীরগতির সেঞ্চুরিটি ছিল ১৭৩ বলে।
শেষ পর্যন্ত ধনাঞ্জয়া ডি সিলভার বলে আউট হওয়ার আগে খেলেন ১২৭ রানের এক ইনিংস। যে ইনিংসের মাধ্যমে এই শ্রীলঙ্কার মাটিতে অনেক কিছুরই জবাব দিলেন টাইগার অধিনায়ক।  

প্রথম দিন হাফসেঞ্চুরিতে পৌঁছাতে তার লেগেছিল ১১৭ বল। তার ইনিংসে বাউন্ডারি মাত্র ৯টি।  দেশের মাটিতে ৪৫ ইনিংসে মুমিনুলের রান ২৩১২। গড় চোখ ধাঁধানো, ৫৬.৩৯। দশটি সেঞ্চুরির সঙ্গে হাফসেঞ্চুরি সাতটি। তবে বিদেশের মাটিতে ভীষণ অনুজ্জ্বল ছিলেন তিনি। আগের ৩৩ ইনিংসে মাত্র ২২.৩০ গড়ে তার সংগ্রহ ছিল ৭৩৬ রান। এই টেস্টের আগে দেশের বাইরে মুমিনুলের সর্বোচ্চ ছিল ৭৭। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকায় সেই ইনিংস খেলার পর ১৭ ইনিংসে পাননি কোনো ফিফটি, এর মধ্যে চল্লিশ ছুঁতে পারেন কেবল একবার। শূন্য রানে আউট পাঁচবার। যদিও দেশের বাইরে বাঁহাতি এই ব্যাটসম্যানের শুরুটা বেশ ভালো হয়েছিল। ২০১৩ সালে শ্রীলঙ্কাতেই প্রথম টেস্টে করেন ৫৫, পরের টেস্টের প্রথম ইনিংসে ৬৪। কিন্তু সেই ধারা আর রাখতে পারেননি পরে। পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে ১২৭ রানের ইনিংসে মুমনিুল খেলেন ৩০৪ বল। ইনিংসে হাঁকান ১১টি চার। টেস্টের এক ইনিংসে তার সর্বোচ্চ বল মোকাবিলার রেকর্ডও এটি। আর শেষ ৬ ইনিংসে মুমিনুলের এটি তৃতীয় সেঞ্চুরি। বাংলাদেশের সবশেষ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ১১৫ রানের ইনিংস খেলেন তিনি। তার আগে গত বছর ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে তার ব্যাট থেকে এসেছিল ১৩২ রান। শ্রীলঙ্কাতে পেলেন দেশের বাইরে প্রথম সেঞ্চুরি। সেখানেই রচিত হয়েছিল তার টেস্ট ক্যারিয়ারের দুঃখজনক এক অধ্যায়। ২০১৭ সালের সফরে গলের ব্যাটিং সহায়ক উইকেটে আউট হন কেবল ৭ ও ৫ রান করে। তাতে জায়গা হারান কলম্বো টেস্টে, যেটি ছিল বাংলাদেশের শততম টেস্ট। বাইরে বসে দেখেন বাংলাদেশের স্মরণীয় জয়। এবার সেই শ্রীলঙ্কাই তিনি গেছেন অধিনায়ক হয়ে। কাঁধে দায়িত্ব অনেক। দলের সামপ্রতিক বাজে পারফরম্যান্সে চাপও চেপে বসেছিল ভীষণ। প্রথম ইনিংসেই দেখিয়ে দিলেন, চ্যালেঞ্জ নিতে জানেন তিনি।
মুমিনুরের টেস্ট ক্যারিয়ার
ম্যাচ     ইনিংস     নটআউট     রান     সর্বোচ্চ     গড়     ১০০/৫০
৪৩     ৭৯     ৪     ৩১৭৫     ১৮১     ৪২.৩     ১১/১৩

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর