× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৪ মে ২০২১, শুক্রবার, ১ শওয়াল ১৪৪২ হিঃ

শিকল ভাঙছে বাংলাদেশ

খেলা

স্পোর্টস রিপোর্টার
২৩ এপ্রিল ২০২১, শুক্রবার

শেষ কবে বাংলাদেশ দল বিদেশের মাটিতে টেস্ট ইনিংসে ‘৫০০’ রান করেছে? প্রশ্নের উত্তর খুঁজতে ফিরে যেতে হবে ২০১৭-তে। সেবার নিউজিল্যান্ডের মাটিতে স্বগতিকদের বিপক্ষে ৮ উইকেটে ৫৯৫ রান করে ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। সেটি ছিল দেশের বাইরে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। হ্যাঁ, এর আগে ২০১৩ তে শ্রীলঙ্কায় ৬৩৮ এখনো সর্বোচ্চ। টেস্ট ইতিহাসে দেশের বাইরে বাংলাদেশ দলের এই দুটিই পাঁচশ ছাড়ানো ইনিংস! গেল কয়েক বছরে ব্যর্থতার পাল্লা আরো ভারি হয়েছে। অনেকটাই দেয়ালে পিঠ ঠেকেছে। তবে এবার শ্রীলঙ্কা সফরে সেই দেয়াল ভাঙার ইঙ্গিত দিচ্ছে বাংলাদেশ দল। চার বছর পর আবারো ইনিংসে পাঁচশ’ রানের খুব কাছে দল।
নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুলের সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৪৭৪ রান। হাতে অক্ষত ৬ উইকেট। গতকাল ক্যান্ডিতে আলোক স্বল্পতার কারণে তৃতীয় সেশনের ২৫ ওভার বাকি থাকতেই দ্বিতীয় দিনের খেলার সমাপ্তি টানেন আম্পায়াররা । আগের দিন সেঞ্চুরি পূর্ণ করা নাজমুল হোসেন শান্ত গতকাল আউট হন ক্যারিয়ার সেরা ১৬৩ রান করে। সেঞ্চুরি করে মাঠ ছাড়েন মুমিনুল হক। তিনি আউট হন ১২৭ রান করে। দু’জনের ব্যাটে হয়েছে জুটির রেকর্ডও। দ্বিতীয় দিন শেষে ক্রিজে অপরাজিত থাকেন মুশফিকুর রহীম ও লিটন কুমার দাস। এখন দেখার বিষয় ক্যান্ডির পাল্লেকেলে  স্টেডিয়ামে এই ইনিংসকে কতদূর নিয়ে  যেতে পারে টাইগাররা!
বিদেশের মাটিতে টাইগারদের খুব একটা টেস্ট খেলা হয় না। তবে ২০১৯ থেকে অনেক ম্যাচ খেলার সুযোগ ছিল। কিন্তু সে বছর মার্চ থেকে করোনার আঘাতে একের পর পর এক সিরিজ স্থগিত হয়। তবুও দুই বছরে খেলা হয়েছে ৭ টেস্ট। যেখানে জয় মাত্র একটি। সবশেষ বিদেশের মাটিতে ম্যাচ খেলা হয়েছে পাকিস্তানে । এর আগে ভারতে। কিন্তু সেখানে ব্যাট হাতে ব্যর্থতা ছিল চরম। দেশের বাইরে ১০ ইনিংস আগে ৪২৯ করতে সক্ষম হয়েছিল দল নিউজিল্যান্ডের মাটিতে ২০১৯-এ। এরপর গতকাল পাল্লেকেলেতে সেই অসাধ্য সাধন হয় মুমিনুল ও শান্তর ব্যাটে।  দেশের বাইরে টাইগারদের চারশ ছাড়ানো ইনিংস অনেক তাও নয়। সব মিলিয়ে ৪টি। সেখানে ক্যান্ডি টেস্টে এখন পর্যন্ত স্কোর বোর্ডে যোগ হওয়া ২৭৪ তৃতীয় সর্বোচ্চ।
২০০১ থেকে এখন পর্যন্ত দেশের বাইরে বাংলাদেশ খেলেছে ৫৭ টেস্ট। সেখানে জয় এসেছে মাত্র চারটিতে। যার একটি শ্রীলঙ্কার মাটিতে ২০১৭ তে নিজেদের শতমত টেস্ট ম্যাচে। আর ড্র ৩ ম্যচে। যার একটি ২০১৩ তে গলে। সেবার ৬৩৮ রানের ইনিংসে বাংলাদেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করেন মুশফিকুর রহীম। তিনি ছাড়াও সেঞ্চুরি করেন মোহাম্মদ আশরাফুল ও নাসির হোসেন। এবার তরুণ শান্ত নিজের প্রতিভার প্রমাণ রেখেছেন। ৩৭৮ বল খেলে ১৭ চার ও এক ছয়ে ইনিংস সাজান। মুমিনুল ৩০৪ বলের ইনিংসে হাঁকিয়েছেন ১১টি চার। ৫১৭ বল খেলে ২৪২ রানের জুটির রেকর্ড গড়েছেন তারা। তবে টাইগার অধিনায়কের ব্যাট ছিল মন্থর। টেস্ট ক্যারিয়ারের বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি তুলে নিতে করেছেন ভীষণ মন্থর ব্যাটিং। সেটি না হলেও হয়তো গতকালই টাইগারদের সংগ্রহ ৫০০ ছাড়িয়ে যেতো । তবে সেই সঙ্গে দু’জনে দেখিয়েছেন টেস্টে আসলে দলের ব্যাটসম্যানদের করণীয় কী!

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর