× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৫ মে ২০২১, শনিবার, ২ শওয়াল ১৪৪২ হিঃ

ফ্রান্সে করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) মে ৩, ২০২১, সোমবার, ৭:৫০ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: ১১:১৭ পূর্বাহ্ন

ফ্রান্সে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট। এটির নাম দেয়া হয়েছে এইচএমএন.১৯বি।  যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের একটি জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। এটি ভাইরাল ক্লেড ১৯বি থেকে এসেছে বলে জানিয়েছেন গবেষকরা। এই ক্লেড থেকে ডি৬১৪জি ভ্যারিয়েন্টেরও সৃষ্টি হয় এর আগে। তবে নিউজ মেডিক্যালের রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালের প্রথম দিকে এই ক্লেডটির বিস্তার দেখা গেলেও গত এক বছরে এটি তেমন চোখে পড়েনি। ধারণা করা হচ্ছে, নতুন নতুন ভাইরাল ক্লেড আসায় এটি চাপা পড়ে গিয়েছিল।

বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন ভ্যারিয়েন্টে ১৮ এমাইনো এসিড মিউটেশন হয়েছে। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, এই ভ্যারিয়েন্ট সাধারণ করোনার থেকে অধিক সংক্রমণশীল। ফলে দ্রুত এই ভ্যারিয়েন্টের বিস্তার শনাক্ত ও ট্র্যাকিং চালু করার আহ্বান জানিয়েছেন গবেষণার সঙ্গে সংশ্লিষ্টরা।

ধারণা করা হচ্ছে, ফ্রান্সের রাজধানী প্যারিসে এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর