× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৬ মে ২০২১, রবিবার, ৩ শওয়াল ১৪৪২ হিঃ

বান্দরবানে শ্রমিক-জনতা সংঘর্ষে আহত ৯

বাংলারজমিন

বান্দরবান প্রতিনিধি
৪ মে ২০২১, মঙ্গলবার

বান্দরবানে রাবার ড্যাম প্রকল্প নির্মাণ নিয়ে শ্রমিক-স্থানীয় জনতার সংঘর্ষে ৯ জন আহত হয়েছে। গতকাল সকালে এ ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয়রা জানায়, বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকায় কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএনডিসি) অর্থায়নে ১১ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের টেন্ডার আহ্বান করা হয়। দুই বছর মেয়াদি উন্নয়ন কাজটি বাস্তবায়নের কার্যাদেশ পায় যৌথভাবে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এম কে এন্ড এসই লাইসেন্স। এদিকে কৃষির উন্নয়নে বাস্তবায়িত প্রকল্পটিতে অনিয়মের অভিযোগ তুলে কাজটি বাস্তবায়নে বাধা দেন স্থানীয়রা। বাধা দেয়ার পরও কাজটি চলমান রাখায় নির্মাণ শ্রমিকের সঙ্গে স্থানীয়দের বাকবিতণ্ডা এবং মারধরের ঘটনা ঘটে। এ সময় উত্তেজিত জনতা এস্কেভেটর এবং শ্রমিকদের ঘর ভাঙচুর করে। এতে শ্রমিকসহ ৯ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।
খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহতরা হলেন- প্রকল্পের সাইট ম্যানেজার দেলোয়ার হোসেন, এস্কেভেটর চালক নূর হোসেন, মাহমুদুল হোসেন, সুমন, সুলতান, স্থানীয় কৃষক মো. ইউসুফ, শাকিল, আবু তাহের, শফি আলম। এদের মধ্যে গুরুতর আহত ৪ জনকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় বাসিন্দার কৃষক আব্দুচ সাত্তার বলেন, কাজের গুণগত মান খারাপ হওয়ায় স্থানীয়রা কাজটি বন্ধ রাখতে বলেন। এতে ক্ষিপ্ত হয়ে শ্রমিকরা এস্কেভেটর দিয়ে একজন কৃষককে আঘাত করে। এতে উত্তেজিত জনতা এস্কেভেটর ভাঙচুর এবং শ্রমিকের ঘর ভাঙচুর করে। প্রকল্পের সাইট ম্যানেজার দেলোয়ার হোসেন বলেন, স্থানীয়দের অভিযোগের পর নির্মাণ শ্রমিকদের গুণগত মান বজায় রেখে কাজ করার নির্দেশনা দেয়া হয়। সামাজিকভাবে স্থানীয়দের সঙ্গে বৈঠকও হয়েছে। তারপরও কাজে বাধা দেয়ায় এ দুর্ঘটনা ঘটেছে।
সদর থানার এস আই মিঠুন সিংহ বলেন, সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। দু’পক্ষের আহতদের সদর হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। বান্দরবান জেলা কৃষি উন্নয়ন করপোরেশন (বিএনডিসি) ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী আবু নাঈম জানান, কাজে অনিয়মের অভিযোগে স্থানীয়দের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের খবর পেয়েছি। ঘটনাস্থল পরিদর্শন করে আপাতত কাজটি বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর